দিনাজপুরের বীরগঞ্জে জনপ্রিয় হচ্ছে অনলাইন হাট

প্রকাশিত: ০৯ জুলাই, ২০২১ ০৬:২৯:২৬

দিনাজপুরের বীরগঞ্জে জনপ্রিয় হচ্ছে অনলাইন হাট

দিনাজপুর প্রতিনিধিঃ  আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা সহ বিভিন্ন এলাকায় কোরবানি পশু বেচা-কেনা শুরু হয়েছে। করোনা মহামারি ২য় ঢেউয়ের সময়ে উপজেলায় অনলাইনে এবারো কোরবানির পশু বেচা-কেনার হাট চালু করেছে বীরগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ অফিস। তাই হাটে না গিয়ে নিজের স্বাস্থ্যবিধি মেনেই ঘর থেকে বসে অনলাইনে কোরবানির পশু কেনাকাটা করা যাবে।

উপজেলা প্রাণী সম্পদ অফিস সূত্রে জানা যায়, ৭ জুলাই ২০২০ইং সালে livestockmarketing216 নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পেইজ খোলা হয়েছে। যে পেইজের সাথে উপজেলার বিভিন্ন খামারী, মিডিয়া ব্যক্তিত্বসহ নানা শ্রেণি পেশার মানুষ যুক্ত আছেন। সেখানে খামারীদের বিক্রয়যোগ্য পশুর ছবি, সম্ভাব্য ওজন, বিক্রেতার নাম-ঠিকানা, মোবাইল নাম্বারসহ পোস্ট করা হচ্ছে। সেখান থেকে ক্রেতারা তাদের পছন্দমতো পশু ক্রয় করতে পারবেন।

বীরগঞ্জ উপজেলার সুজালপুর ইউনিয়নের খামারী শেখ সাদীর সাথে কথা হলে তিনি জানান, গতবছর আমরা কোরবানি পশু বিক্রি করে লাভবান হয়েছিলাম। এবার সেই লাভের আশায় গরু, ছাগল পালন করেছি। তবে গতবারের মত এবারো করোনা মহামারিতে এসব পশু বিক্রি নিয়ে আমরা দুশ্চিন্তায় ছিলাম। তবে উপজেলা প্রাণী সম্পদ অফিসের উদ্যোগে অনলাইন কোরবানি পশুর হাট করায় কিছুটা স্বস্তি ফিরেছে। আমাদের বিক্রয় করা পশুর ছবি, বিক্রেতার নাম, ঠিকানা, মোবাইল নাম্বার দিলে ক্রেতারা বাড়ি থেকে এসে নিয়ে যাচ্ছে। এতে করে আমাদের অনেক ভালো হচ্ছে। যদি এই কার্যক্রম চলমান থাকে এবং আমরা সবগুলো পশু এভাবে বিক্রি করতে পারি তাহলে লাভবান হবো।

উপজেলা প্রাণী সম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন ডা. মোঃ ইউনুস আলী  বলেেন, খামারীদের জন্য কোরবানি ঈদকে সামনে রেখে যে অনলাইন কোরবানি হাট চালু করেছি সেটাতে ভালো সাড়া পাচ্ছি। কেউ যাতে আর্থিক লেনদেন কিংবা অন্যান্য দিকে প্রতারিত না হয় সেদিকে কঠোর নজরদারি রাখা হয়েছে। এর ফলে খামারীদের পশু বিক্রি করতে খরচ কম লাগবে এবং তারা কিছুটা হলেও লাভবান হবেন।তিনি আরো জানান, যেহেতু কোরবানি পশুর হাটে ব্যাপক মানুষ ও গরুর সমাগম ঘটে। এতে করে শুধু মানুষের মাঝে নয় পশুদের মাঝে বিভিন্ন ধরনের ভাইরাস হতে পারে। সেই কারণে সাধারন মানুষ ও পশুকে সুস্থ রেখে ক্রয়-বিক্রয়ের জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবীদ মোঃ মুহিববুর রহমান  জানান, প্রাণী সম্পদ অফিসের পরার্মশে সর্ম্পূণ প্রাকৃতিকভাবে পশুগুলো লালন-পালন করছেন এখানকার খামারীরা। তবে খামারীরা যাতে এই করোনা মহামারির মধ্যে স্বাস্থ্যঝুঁকি নিয়ে কোরবানি পশুর হাটে না যেতে হয় সেদিকে লক্ষ্য রেখে আমরা প্রাণী সম্পদ অফিসের উদ্যোগে অনলাইন কোরবানি পশুর হাট কার্যক্রম শুরু করা হয়েছে। যাতে করে ক্রেতা-বিক্রেতা ঘরে বসে স্বাস্থ্যবিধি মেনে তাদের পছন্দের পশুটি ক্রয়-বিক্রয় করতে পারেন। এই কার্যক্রম চালুর পর থেকে স্থানীয়দের মাঝ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি আমরা।

উপজেলা নির্বাহী অফিসার আব্দুর কাদের জানান, এই উপজেলায় এবার কোরবানি ঈদকে সামনে রেখে গরু-মহিষ ৬হাজার ৯শত২২টি ও ২হাজার ১শত ১২ টি কোরবানি ছাগল-ভেড়া পশুর চাহিদা থাকলেও তার বিপরীতে এখানকার ৪হাজার ৯শত ৭৭ খামারী গরু-মহিষ ৯হাজার ৭শত ৬৮ টি ও ৬হাজার ৫শত ২৭টি ছাগল-ভেড়া লালন-পালন করেছেন। গতবছরের মত এবারো করোনা সময়ে অনেক ভালো একটি উদ্যোগ নিয়েছে উপজেলা প্রাণী সম্পদ অফিস। এটি আমাদের উপজেলার প্রান্তিক থেকে শুরু করে সব ধরনের খামারীদের উপকারে আসবে।

অনলাইনে কোরবানির পশু বেচাকেনার জন্য উপজেলা প্রাণী সম্পদ অফিসের ফেসবুক পেইজের নিম্নে লিংকের ক্লিক করুন  https://www.facebook.com/monju21fa/

 

 

প্রজন্মনিউজ/সবুজ 

এ সম্পর্কিত খবর

ইভ্যালির গ্রাহকরা যেন ক্ষতিগ্রস্ত না হয় তা নিশ্চিত করতে হবে-টিক্যাব

সুবর্ণচরে বিদ্যুৎপৃষ্টে ১০ শ্রেণির মেধাবী ছাত্রের মৃত্যু!

ঝিনাইদহ জেলায় সরকারী প্রাথমিকের ৯ শিক্ষকের খোঁজ নেই !

নীলফামারী টু কক্সবাজার চালু হচ্ছে বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট

বলিউডে নওয়াজউদ্দিন সিদ্দিকীর বিপরীতে অভিষেক হচ্ছে জয়া আহসানের

রাসিক মেয়রের সাথে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনালিস্টরা  

ফের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে আইনি নোটিশ

ব্রিটিশ মন্ত্রিসভায় রদবদল, নতুন পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো বিষয়টি প্রক্রিয়াধীন : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রমাণ  মিলল নুসরাতের ছেলের বাবা যশের

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ