দিনাজপুরে মরিচের বাম্পার ফলনেও কৃষকের মাথায় হাত!

প্রকাশিত: ০৭ জুলাই, ২০২১ ১১:৩৪:২৭

দিনাজপুরে মরিচের বাম্পার ফলনেও কৃষকের মাথায় হাত!


দিনাজপুর জেলার পার্বতীপুর উপজলাধীন হবড়া ইউনিয়নে মরিচের বাম্পার ফলন হয়েছে। এ বছর এই এলাকায় প্রায় ৫০০ শতাধিক বিঘা জমিতে মরিচের চাষ হয়। জানা যায় গত বছর কাঁচা মরিচের দাম অত্যাধিক বেশি হওয়ায় এ বছর মরিচ চাষে বেশি আগ্রহী হয় এলাকার চাষিরা।

কিন্তু, জমিতে মরিচ পেকে পড়ে গেলেও মরিচ সংগ্রহ করছেন না মরিচ চাষিরা। এ বিষয়ে সেই এলাকার প্রবীণ কৃষক মহেসিন আলীর কাছে চানতে চাওয়া হলে তিনি বলেন, ঝাল তুলে কি হইবে,পাটের দামে তো উঠপে না, যে ঝাল গেল বছর ৭০০০ টাকা মন আছিল, সেই ঝাল এবার ৩০০ টাকা মন।

তিনি বলছিলেন, যে মরিচ বিক্রি করে যে টাকা পাবে তাতে মরিচ তোলার কর্মচারির দাম পরিশোধ করা সম্ভব হবে না। এক মন মরিচ সংগ্রহ করতে ৩ জন কর্মচারিকে এক বেলা সময় দেওয়া লাগে অর্থাৎ সাকাল ৮ থেকে দুপুর পর্যন্ত সময় দিতে হয়। এতে তাদের বিল আসে ৩ গুন ২০০=৬০০ টাকা, যেখানে এক মন মরিচের মূল্য ৩০০ থেকে ৩৫০ টাকা।

তারা সরকারের কাছে আবদার করেন যাতে তাদের আবাদের খরচের টাকা তুলতে পারেন সে ব্যবস্থা করতে, নচেৎ পরবর্তীতে মরিচ চাষের আগ্রহ  থাকবে না এলাকার কৃষকদের। এতে মরিচ সংকট পড়লে সরকারে দায়ী থাকলে বলেও হুশিয়ারি দেন এলাকার কৃষক নেতারা।#

প্রজন্মনিউজ২৪/এফএম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ