পাবনায় নতুন জাতের আখ উদ্ভাবন

প্রকাশিত: ৩০ জুন, ২০২১ ১২:০২:৫৯

পাবনায় নতুন জাতের আখ উদ্ভাবন

পাবনার ঈশ্বরদীর বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট থেকে উচ্চফলনশীল এবং অধিক চিনি ধারণক্ষমতাসম্পন্ন একটি নতুন জাতের আখ উদ্ভাবন করা হয়েছে। বিএসআরআইয়ের মহাপরিচালক ড. আমজাদ হোসেন মঙ্গলবার এ তথ্য জানান।

কৃষি মন্ত্রণালয়ের সম্মানিত সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলামের সভাপতিত্বে গত ১৭ জুন অনুষ্ঠিত জাতীয় বীজ বোর্ডের ১০৫তম সভায় এ জাতটি অবমুক্ত করা হয়।
জানা যায়, এ জাতের ফলন (৯৩.৫০-১২১.৫২ টন) বহুল প্রচলিত চেকজাত ঈশ্বরদী ৩৯-এর চেয়ে ৭.৩৬ শতাংশ বেশি এবং চিনি ধারণক্ষমতা (১২.০৬-১৫.১১ শতাংশ) ও গুড় আহরণ হার (১০.৭৫ শতাংশ)। এ জাতের চেয়ে যথাক্রমে ০.৩৮ শতাংশ এবং ০.৮৫ শতাংশ বেশি। জাতটি মোটা এবং স্মাট ও উইল্ট রোগ প্রতিরোধী। এতে লালপচা রোগ দেখা যায় না। এ জাতের আখের পাতায় ধার কম থাকায় মাঠের শ্রমিকরা অনায়াসে আখক্ষেতে কাজ করতে পারেন।

উল্লেখ্য, ২০০৯ সালে ভারত ও পাকিস্তানের দুটি আখ জাতের সংকরায়নের মাধ্যমে উদ্ভাবিত ক্লোনটিকে পুনরায় নিজেদের মধ্যে সংকরায়ন করে ২০১১ সালে আই ১১১/১১ ক্লোনটি নির্বাচিত করা হয়।এর পর প্রাথমিক ফলন পরীক্ষা, অগ্রবর্তী ফলন পরীক্ষা,  আঞ্চলিক ফলন পরীক্ষাসহ বেশ কিছু গবেষণার মাধ্যমে এটিকে নতুন জাত হিসেবে অবমুক্তির জন্য নির্বাচন করা হয়। জাতীয় বীজ বোর্ডের জাত অবমুক্তির এ সভায় সব সদস্যের উপস্থিতিতে সর্বসম্মতিক্রমে জাতটি অবমুক্ত করা হয়।

এ সময় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সম্মানিত নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার জাতটির প্রশংসা করেন।

প্রজন্মনিউজ২৪/এমবি

এ সম্পর্কিত খবর

করোনায় দেশে  আরও ৫১ জনের মৃত্যু

বরিশালে কোতোয়ালি ও এয়ারপোর্ট থানায় নতুন যানবাহন দিল বিএমপি

প্রতিমন্ত্রীরা পেলেন নতুন ক্ষমতা

ব্রিটিশ মন্ত্রিসভায় রদবদল, নতুন পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস

আফগান সমস্যার সমাধান জাতিসংঘ করতে পারবে এমনটা উদ্ভট কল্পনা : জাতিসংঘ মহাসচিব

বাংলাদেশের কাছে সিরিজে হার প্রভাব ফেলবে না: ম্যাক্সওয়েল

জিএসপি প্লাস সুবিধা ইইউর রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়

অস্ট্রেলিয়ার নিরাপত্তা চুক্তিতে চীনকে মোকাবিলায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য

টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় মোল্লা গনি বারাদার

চীনকে মোকাবিলায় বাইডেনের নতুন জোটে নেই ভারত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ