বেনেত শিগগিরই সাক্ষাৎ করবেন মিসরের প্রেসিডেন্টের সাথে

প্রকাশিত: ২৯ জুন, ২০২১ ০১:২৭:৪৭ || পরিবর্তিত: ২৯ জুন, ২০২১ ০১:২৭:৪৭

বেনেত শিগগিরই সাক্ষাৎ করবেন মিসরের প্রেসিডেন্টের সাথে

মিসরের প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসির সাথে ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেত শিগগিরই সাক্ষাৎ করবেন।

সোমবার (২৮ জুন) ইসরাইলি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, দায়িত্ব নেয়ার পর নাফতালি বেনেত প্রথমবারের মতো মিসরীয় প্রেসিডেন্টের সাথে ফোনালাপ করেন। এই সময় গত মে মাসে ইসরাইলি সেনাবাহিনীর সাথে অবরুদ্ধ গাজা ভূখণ্ড নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি সংগঠন হামাসের সাথে সংঘর্ষে মধ্যস্থতা ও যুদ্ধবিরতি স্থাপনে প্রচেষ্টায় মিসরীয় ভূমিকার প্রশংসা করেন তিনি।

বিবৃতিতে বলা হয়, দুই নেতাই শিগগির সাক্ষাৎ করার বিষয়ে সম্মতি জানিয়েছেন।

অপরদিকে মিসরের প্রেসিডেন্টের কার্যালয় থেকে সোমবার প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসি বেনেতের সাথে ফোনালাপে ফিলিস্তিনি ও ইসরাইলিদের মধ্যে সংঘর্ষ রোধের গুরুত্ব তুলে ধরেন। একই সাথে তিনি দুই পক্ষের জন্য নায্য ও স্থায়ী সমাধানের বিষয়ে মিশরের সমর্থন থাকার কথা জানান।

গত ১০ মে জেরুসালেমের শেখ জাররাহ মহল্লা থেকে স্থানীয় ফিলিস্তিনিদের উচ্ছেদে ইসরাইলি আদালতের আদেশ এবং মসজিদুল আকসায় মুসল্লিদের ওপর হামলার জেরে ইসরাইলি বাহিনীর সাথে গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস সংঘর্ষে জড়িয়ে পড়ে। টানা ১১ দিন সংঘর্ষের পর ২১ মে মিসরীয় মধ্যস্থতায় হামাস ও ইসরাইলি সামরিক বাহিনী যুদ্ধবিরতিতে সম্মত হয়।
 
টানা ১১ দিনের সংঘর্ষে গাজায় ইসরাইলি আগ্রাসনে অন্তত ৬৬ শিশু ও ৩৯ নারীসহ ২৫৪ ফিলিস্তিনি নিহত হন। হামলায় আহত হয়েছেন আরো এক হাজার নয় শ' ৪৮ গাজাবাসী। অপরদিকে হামাসের রকেট হামলায় ইসরাইলের ১৩ অধিবাসী নিহত ও সাত শ’ ৯৬ জনের বেশি আহত হয়েছেন।

সূত্র: ইয়েনি শাফাক

প্রজন্মনিউজ২৪/শাওন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ