আইপিএলকে ক্রিকেট মনে করেন না হোল্ডিং!

প্রকাশিত: ২৯ জুন, ২০২১ ০১:২২:০৯

আইপিএলকে ক্রিকেট মনে করেন না হোল্ডিং!

যে যুগে ক্রিকেটে ধারাভাষ্যকারদেরও নানা কূটনীতি মাথায় রাখতে হয়, মাইকেল হোল্ডিং সেখানে ব্যতিক্রমীদের একজন। মনের ভাবনা কথায় ফুটিয়ে তুলার আশ্রয় নেন তিনি সামান্যই। এই যেমন, এখন নানা ভূমিকায় আইপিএলের অংশ হতে চান প্রায় সবাই। হোল্ডিং সেখানে বিস্ফোরক মন্তব্য করলেন ভারতের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের জনপ্রিয় এই টুর্নামেন্ট নিয়ে

ক্রিকেট বিশেষজ্ঞ ও ধারাভাষ্যকার হিসেবে ক্রিকেট বিশ্বজুড়ে সমাদৃত হলেও আইপিএলে হোল্ডিংকে ধারাভাষ্য দিতে দেখা যায় না। ‘দা ইন্ডিয়ান এক্সপ্রেস’-এর সঙ্গে সাক্ষাৎকারে এই ক্যারিবিয়ান ফাস্ট বোলিং গ্রেটকে জিজ্ঞেস করা হয় এটির কারণ। তার ছোট্ট কিন্তু দৃঢ় জবাব, আমি কেবল ক্রিকেটেই ধারাভাষ্য দেই।

হোল্ডিং বলেন, টি-টোয়েন্টি টুর্নামেন্ট জিতলে সেটিকে পুনরুজ্জীবন বলে না। এটা তো ক্রিকেটই নয়! এই টি-টোয়েন্টির কারণেই টেস্টের চূড়ার ওঠা কঠিন হবে ওয়েস্ট ইন্ডিজের জন্য।

অবশ্য শুধু আইপিএল নয়, ২০ ওভারের খেলাকেই ক্রিকেট মানতে নারাজ হোল্ডিং। তার খেলোয়াড়ী জীবনে ওয়েস্ট ইন্ডিজ রাজত্ব করেছে বিশ্ব ক্রিকেটে। সময়ের পরিক্রমায় দলটি এখন অতীতের কঙ্কাল, বিশ্ব ক্রিকেটের তলানিতে পড়ে থাকেন। দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতলেও ক্যারিবিয়ানরা ক্রিকেটে আগের সেই জোয়ার আর ফেরেনি। হোল্ডিং তাতে অবাক নন এতটুকুও।

টি-টোয়েন্টি যেভাবে ক্রিকেটকে গ্রাস করে নিচ্ছে, তাতে ক্রিকেট প্রশাসকদের মূল দায় দেখেন টেস্ট ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর ফাস্ট বোলারদের একজন হোল্ডিং।

বিশ্বজুড়ে টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোই ক্রিকেটের সর্বনাশের কারণ। কোনো দেশ যখন দরিদ্র এবং নিজেদের ক্রিকেটারদের ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতের মতো পারিশ্রমিক দিতে পারে না, ক্রিকেটাররা তখন টি-টোয়েন্টিতে যায়। এখানেই ওয়েস্ট ইন্ডিজ ও অন্য দেশগুলি ক্ষতিগ্রস্থ হচ্ছে।

কেউ যদি দেড় মাস খেলেই ৬ লাখ, ৮ লাখ ডলার আয় করে ফেলে, সে কি করবে? আমি ক্রিকেটারদের দোষ দেই না। দায় দেই প্রশাসকদের। তারা টেস্ট ক্রিকেটের প্রতি কপট অনুরাগ দেখায়, কিন্তু তারা কেবল অর্থ উপার্জনেই বেশি আগ্রহী। ওয়েস্ট ইন্ডিজ আরও টি-টোয়েন্টি টুর্নামেন্ট জিতবে, কিন্তু টেস্টে আর পরাশক্তি হয়ে উঠবে না।#

প্রজন্মনিউজ২৪/ফাহাদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন