ই-কমার্সে পণ্য পৌঁছানোর আগে টাকা নেওয়া বন্ধ: বাণিজ্য মন্ত্রণালয়

প্রকাশিত: ২৫ জুন, ২০২১ ১২:৪৫:১৩

ই-কমার্সে পণ্য পৌঁছানোর আগে টাকা নেওয়া বন্ধ: বাণিজ্য মন্ত্রণালয়


অনলাইনে কেনাকাটার প্ল্যাটফর্মগুলো নিয়ে অভিযোগ ও সময়মত পণ্য পেতে ভোগান্তির প্রেক্ষাপট বিবেচনা করে  গ্রাহকের হাতে পণ্য পৌঁছানোর আগে টাকা পাবে না দেশের ই-কমার্স কোম্পানিগুলো। এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বৃহস্পতিবার (২৪ জুন) বাণিজ্য মন্ত্রণালয়ে ই-কমার্স প্ল্যাটফর্মগুলোর প্রতিনিধিসহ সংশ্লিষ্টদের উপস্থিতিতে মন্ত্রণালয়ের ডাব্লিউটিও সেলের মহাপরিচালক হাফিজুর রহমান এই বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করার কথা জানিয়েছেন। বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইসিটি বিভাগ, এনবিআর, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ই-ক্যাব, বেসিস প্রতিনিধিরা উপস্থিত ছিল।

ডাব্লিউটিও সেলের মহাপরিচালক বলেন, ই-কমার্সে কেনাকাটার পর পণ্য পেতে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। আপাতত তারা যে গেটওয়ে ব্যবহার করে লেনদেন করে, সেখানে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সেই টাকা ধরে রাখার সিদ্ধান্ত হয়েছে। তারা পণ্য ডেলিভারি নিশ্চিত করার পর ওই টাকা পেয়ে যাবেন।

সিদ্ধান্ত অনুযায়ী, পণ্য সরবরাহ নিশ্চিত করার আগ পর্যন্ত গ্রাহকের প্রি-পেমেন্টের টাকা বাংলাদেশ ব্যাংক অথবা পেমেন্ট গেটওয়েগুলোর কাছে জমা রাখা হবে।

লেনেদেনের পর গেটওয়েগুলোর কাছে জমা থাকা টাকার সুদ বাবদ আয় কোন পক্ষ পাবে, সে বিষয়ে আলোচনা হয়নি বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের এই কর্মকর্তা। সুদ বিষয়ে আলোচনা হয়নি। টাকা দীর্ঘদিন বসে যেন না থাকে- সেজন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এ বিষয়ে আরও বিস্তারিত আলোচনা হবে, বলেন অতিরিক্ত সচিব হাফিজুর।

ই-ক্যাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল বলেন, ই-কমার্সে শৃঙ্খলা আনতে এবং পেইমেন্ট সিস্টেমের নিশ্চিয়তার জন্য ই-ক্যাবের প্রস্তাবের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে অনাস্থার জায়গাটা কিছুটা কমবে। বৈঠকে কোম্পানিগুলোর ছাড়ের ঘোষণার বিষয়টি দেখভাল করতে প্রতিযোগিতা কমিশন এবং ভোক্তাদের অভিযোগ ও আপত্তির বিষয়ে ভোক্তা অধিকারকে দেখভাল করতে বলা হয়েছে।

প্রজন্মনিউজ২৪/ফাহাদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ