দ্বিতীয় দফায় জাতিসংঘের মহাসচিব হলেন গুতেরেস

প্রকাশিত: ২০ জুন, ২০২১ ১২:২২:০৫ || পরিবর্তিত: ২০ জুন, ২০২১ ১২:২২:০৫

দ্বিতীয় দফায় জাতিসংঘের মহাসচিব হলেন গুতেরেস


জাতিসংঘের মহাসচিব হিসেবে শপথ নিয়েছেন আন্তোনিও গুতেরেস। শুক্রবার মহাসচিব পদে টানা দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের পর তিনি বিশ্বজুড়ে চলমান কোভিড–১৯ মহামারি থেকে প্রাপ্ত শিক্ষা কাজে লাগানোর প্রতিশ্রুতি দিয়েছেন। ২০২২ থেকে ২০২৬ সাল পর্যন্ত জাতিসংঘের শীর্ষ পদে দায়িত্ব পালন করবেন তিনি। ২০২২ সালের ১ জানুয়ারি দ্বিতীয় মেয়াদে দায়িত্বগ্রহণ করবেন  এবং শেষ হবে ২০২৬ সালের ৩১ জানুয়ারি।

শুক্রবার (১৯ জুন) দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিব হিসেবে শপথ নেন পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী অ্যান্তোনিও গুতারেস। এর আগে গত ৮ জুন (মঙ্গলবার) গুতারেসকে দ্বিতীয় মেয়াদে মহাসচিব করার সুপারিশ করে নিরাপত্তা পরিষদ। তার দ্বিতীয় মেয়াদে নিয়োগের ঘোষণা দেন ৭৫তম অধিবেশনের সভাপতি ভোলকান বোজকির।

জাতিসংঘের সদর দপ্তরে শপথ গ্রহণের পর সংবাদ সম্মেলনে আন্তোনিও গুতেরেস (৭২) বলেন, আমাদের এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো চলমান সমস্যাকে (করোনা মহামারি) বদলে দিয়ে এমন একটি বিশ্ব তৈরী করা, যা থেকে শিক্ষা গ্রহণ করা যেতে পারে। এই বৈশ্বিক সমস্যা সমাধানে আন্তার্জাতিক সহযোগিতার মাধ্যামে বিশ্বের সবুজ ও টেকসই উন্নয়নের অগ্রযাত্রা এগিয়ে নিতে কাজ করতে হবে।

প্রসঙ্গত, ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রী ছিলেন আন্তোনিও গুতেরেস। ২০১৬ সালে পাঁচ বছরের জন্য জাতিসংঘের মহাসচিব মনোনীত হন তিনি। দায়িত্ব নেন পরের বছরের ১ জানুয়ারি। এখন সাধারণ পরিষদের অনুমোদন নিয়ে ৭২ বছর বয়সী গুতেরেস দ্বিতীয় মেয়াদে সংগঠনটির দায়িত্ব নিলেন। এর আগে ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত টানা এক দশক জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের মহাসচিব হিসেবেও কাজ করেছেন গুতেরেস।#

প্রজন্মনিউজ২৪/ফাহাদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ