উইন্ডোজ ১১ আসার আগেই নকশা ফাঁস!

প্রকাশিত: ১৮ জুন, ২০২১ ১১:২৮:৪৪ || পরিবর্তিত: ১৮ জুন, ২০২১ ১১:২৮:৪৪

উইন্ডোজ ১১ আসার আগেই নকশা ফাঁস!

এখনও আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ ১১ দেখায়নি মাইক্রোসফট। কথা রয়েছে আগামী ২৪ জুন জনপ্রিয় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট উন্মুক্ত করবে তাদের অপারেটিং সিস্টেমের নতুন ভার্সন উইন্ডোজ ১১। সেদিন মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা এবং প্রধান পণ্য কর্মকর্তা প্যানোস প্যানে এই ঘোষণা দেবেন। এসব তথ্য জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ। কিন্তু এরই মধ্যে ফাঁস হয়ে গেছে নতুন উইন্ডোজের নকশা। টুইটারে রীতিমতো ভিডিও আপলোড করে নতুন উইন্ডোজ ১১ এর নকশার কিছুটা দেখিয়ে দিয়েছেন প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জের জ্যেষ্ঠ সম্পাদক টম ওয়ারেন। 

এ নিয়ে বিস্তারিত প্রতিবেদনও প্রকাশিত হয়েছে সাইটটিতে। ফাঁস হওয়া নকশায় দেখা গেছে নতুন উইন্ডোজের ডিফল্ট ওয়ালপেপার। আপাতত ধারণা করা হচ্ছে, ডার্ক ও লাইট দুই মোডেই ওয়ালপেপারটি পাওয়া যাবে।  ভার্জ দাবি করছে, ফ্লো, গ্লো এবং ক্যাপচার্ড মোশন নামে কয়েক ধাঁচের ওয়ালপেপারের দেখা মিলবে নতুন উইন্ডোজ সংস্করণে।

চূড়ান্তভাবে কোনটিকে দেখা যাবে তা এখনই বলা যাচ্ছে না। তবে ফাঁস হওয়া ভিডিওতে উইন্ডোজ ১১ এর উইজেট এবং টাস্কবারেও পরিবর্তন চোখে পড়েছে। বাম পাশের বদলে স্ক্রিনের ঠিক মাঝ বরাবর চোখে পড়েছে নতুন টাস্কবারটিকে।  এ ছাড়াও সংবাদ, আবহাওয়া বার্তা এবং অন্যান্য ওয়েব কনটেন্টের জন্য উইন্ডোজ উইজেট আনার ব্যাপারে বলছে মাইক্রোসফট।

কথা ছিল, উইন্ডোজ ১০ এর পর আর কোনো উইন্ডোজ সংস্করণ আসবে না। কিন্তু কিছুদিন আগেই মত পাল্টানোর আভাস দেন মাইক্রোসফট প্রধান নির্বাহী ও সম্প্রতি চেয়ারম্যান নির্বাচিত সত্য নাদেলা। পরবর্তী প্রজন্মের উইন্ডোজ আনার খবরও জানান তিনি। এর পরপরই ২০২৫ সালের অক্টোবরের পর আর উইন্ডোজ আপডেট না আনার খবর জানায় প্রতিষ্ঠানটি।#

প্রজন্মনিউজ২৪/ফাহাদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন