চীনের টিকা নিয়ে ইন্দোনেশিয়ায় আক্রান্ত ৩৫০ চিকিৎসক

প্রকাশিত: ১৮ জুন, ২০২১ ১০:৪৮:৫৮

চীনের টিকা নিয়ে ইন্দোনেশিয়ায় আক্রান্ত ৩৫০ চিকিৎসক

চীনে উৎপাদিত সিনোভ্যাকের টিকা নেওয়ার পর ইন্দোনেশিয়ার ৩৫০ জনের বেশি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে প্রায় অর্ধশতকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (১৭ জুন) দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

আক্রান্তদের অধিকাংশই লক্ষণবিহীন এবং তারা বাড়িতে আইসোলেশনে আছেন। তবে প্রায় অর্ধশত হাসপাতালে ভর্তি আছেন। তাদের তীব্র জ্বর রয়েছে এবং শ্বাসকষ্টে ভুগছেন।

কুদুস জেলায় করোনার সংক্রমণের মাত্রা বেড়েছে। এর পেছনে ভাইরাসটির ভারতীয় ভ্যারিয়েন্টকে দায়ী করা হচ্ছে।

ইন্দোনেশিয়ান মেডিক্যাল এ্যাসোসিয়েশন (আইডিআই) বলেছে, প্রায় সব চিকিৎসাকর্মীকে চীনের সিনোভ্যাক বায়োটেক কোম্পানি উদ্ভাবিত টিকা দেওয়া হয়েছে।

দেশটিতে জানুয়ারিতে করোনায় মারা যাওয়া চিকিৎসাকর্মীর সংখ্যা ১৫৮ জন ছিল তা মে মাসে কমে ১৩ জনে দাঁড়ায়। তবে জাভায় নতুন করে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া স্বাস্থ্যকর্মীদের বিষয়টি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

দেশটিতে নতুন ধরণের করোনায় চীনের টিকা কতটা কার্যকর তা নিয়ে এখন পর্যন্ত কোন মন্তব্য করেছে সিনোভ্যাকের মুখপাত্র এবং ইন্দোনেশিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয়।

করোনার টিকা নেওয়ার পরও ইন্দোনেশিয়ায় এখন পর্যন্ত অন্তত পাঁচজন চিকিৎসক এবং একজন নার্সের মৃত্যু হয়েছে। তবে এদের মধ্যে শুধু একজন এক ডোজ টিকা নিয়েছিল।

জাকার্তায় প্রিয়জো সিদিপ্রাতোমো নামে এক চিকিৎসক বলেন, টিকা নেওয়ার পরও তার জানামতে অন্তত ৬ জন চিকিৎসক করোনায় আক্রান্ত হয়ে গত মাসে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে এখনো একজন আইসিইউতে চিকিৎসাধীন।

প্রজন্মনিউজি২৪/শাওন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ