টাঙ্গাইলে লক্ষ্যমাত্রা পেরিয়ে বোরো ধান উৎপাদন

প্রকাশিত: ১৭ জুন, ২০২১ ১১:৫১:৪৬ || পরিবর্তিত: ১৭ জুন, ২০২১ ১১:৫১:৪৬

টাঙ্গাইলে লক্ষ্যমাত্রা পেরিয়ে বোরো ধান উৎপাদন

টাঙ্গাইল প্রতিনিধি:টাঙ্গাইলে এবার ২০২০-২১ মৌসুমে রেকর্ড পরিমাণ ধান উৎপাদন হয়েছে। জেলার ১২টি উপজেলায় আবহাওয়া অনুকূলে ও পোকামাকড়ের আক্রমণ না থাকায় বোরো ধানের উৎপাদন ভালো হয়েছে।এছাড়া ধানের দাম ভালো পাওয়ায় কৃষরা খুশি।

জেলার কৃষিসম্প্রসারণ অধিদপ্তর বলছে, চলতি বছর বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল এক লাখ ৬৯ হাজার ৫৭৬ হেক্টর জমি। এ বছর এক লাখ ৭১ হাজার ২২৫ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। যা এক হাজার ৬৪৯ হেক্টর জমিতে বেশি বোরো ধানের চাষ হয়েছে।  

সংস্থাটি আরও জানায়, এ বছর ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭ লাখ ১ হাজার ৬৬৩ মেট্রিক টন। সেখানে এক লাখ ৭১ হাজার ২২৫ হেক্টর জমিতে ৭ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান উৎপাদন হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪৮ হাজার ৩৩৭ মেট্রিক টন ধান বেশি উৎপাদন হয়েছে।

জেলার আনিসুর রহমান আনিস নামের এক কৃষক জানান, এ বছর আমি ৯ বিঘা (৩৩ শতাংশে এক বিঘা) জমিতে বোরো চাষ করেছি। উচ্চ ফলনশীল জাতের হাইব্রিড ধান চাষ করায় প্রতি বিঘায় গড়ে ৪০ মণ করে ধান পেয়েছি। ৯ বিঘায় প্রায় ৭২ হাজার টাকা আমার খরচ হলেও ৩৬০ মণ ধান পেয়েছি। আগে এক বিঘা জমিতে ২০ থেকে ২৫ মণ ধান হতো।

আমির হামজা নামের আরেক কৃষক বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় অন্যান্য বছরের চেয়ে এ বছর বোরো ধানের ফলন অনেক ভালো হয়েছে। এ বছর প্রাকৃতিক দুর্যোগ ছাড়াই ধান ঘরে তুলতে পেরে খুব আনন্দিত। কৃষি অফিস থেকে সার্বিক সহযোগিতা পাওয়ায় আমি কৃতজ্ঞ।

জেলার কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আহ্সানুল বাসার বলেন, এ বছর পোকা মাকড়ের আক্রমণ ছিল না। অপর দিকে আবহাওয়া অনুকূলে থাকায় বাম্পার ফলন হয়েছে। ফলন ভালো হওয়ায় অন্যান্য বছরের তুলনায় কৃষকরা এ বছর একটু বেশিই লাভবান হবেন। এছাড়াও উচ্চ ফলনশীল জাতের ধানের ফলন ভালো হওয়ায় এ বছর হাইব্রিডের জমি বৃদ্ধি পেয়েছে। এসব কারণে লক্ষ্যমাত্রা ও চাহিদার অধিক ধান টাঙ্গাইলে উৎপাদন হয়েছে।

তিনি আরও জানান, অতিরিক্ত ধান টাঙ্গাইলসহ দেশের বিভিন্ন জেলায় রপ্তানি করা হবে। এছাড়াও জেলায় শতাধিক কম্বাইন হারভেস্টার মেশিনের মাধ্যমে ধান কাটা হয়েছে। এতে কৃষকের খরচ ও সময় সাশ্রয় হয়েছে।

প্রজন্মনিউজ২৪/এমবি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ