আজ বর্ষার প্রথম দিন

প্রকাশিত: ১৫ জুন, ২০২১ ১০:১৯:৫৬

আজ বর্ষার প্রথম দিন

আজ  সোমবার বর্ষার প্রথম দিন। আষাঢ়ের শুরু। বাংলার প্রকৃতিতে বর্ষার আনুষ্ঠানিক আগমনের দিন। পত্র-পল্লবে, পুষ্প-বৃক্ষে, নতুন প্রাণের সঞ্চার করে, নতুন সুরের বার্তা আর সবুজের সমারোহ নিয়ে এসেছে বর্ষা। এই সময়ে বাঙালি মননে সবচেয়ে বেশি রোমান্টিকতা-আধ্যাত্মিকতার সুর বাজে। গ্রীষ্মের রুদ্র প্রকৃতির গ্লানি আর জরাকে ধুয়ে মুছে প্রশান্তি, স্নিগ্ধতা আর সবুজে ভরে তোলে বর্ষা। শত অনাকাক্সিক্ষত ঘটনার ভিড়েও এনে দেয় একচিলতে বিশুদ্ধ সুখ।

হঠাৎ বর্ষা নাগরিক মনে আনন্দের বার্তা এনে দিলেও অতিবর্ষণ ডেকে আনে বিপদ। বাস্তুহারা মানুষের বিপদ আরও বেশি। তবুও বর্ষা বাঙালির জীবনে অবিচ্ছেদ্য অংশ। সবুজের সমারোহ, মাটিতে নতুন পলির আস্তরণ গায় নবজীবনের জয়গান। সুজলা, সুফলা, শস্য শ্যামলা বাঙলা মায়ের নবজন্ম এই বর্ষাতেই। সারা বছরের খাদ্য-শস্য-বীজের উন্মেষ তো ঘটবে বর্ষার ফেলে যাওয়া অফুরন্ত সম্ভাবনার পলিমাটি থেকে।

আষাঢ়ের প্রথমদিনে সকাল থেকে বৃষ্টি হচ্ছে। তারপর থেকে আকাশ মেঘে ঢেকে আছে।

বর্ষার ঘন কালো মেঘ আর বৃষ্টি ভিজিয়ে দিক মহামারীকাল। প্রকৃতির সাথে সাথে উচ্ছ্বসিত হোক মানুষের হৃদয়। মনে লাগুক সজীবতার ছোঁয়া। আর বর্ষাবরণের উৎসবগুলো তোলা থাক আগামীর জন্য।

এ দিকে করোনা পরিস্থিতির কারণে এবারো কোথাও হচ্ছে না বর্ষাবরণ উৎসবের কোনো আনুষ্ঠানিকতা। তবে এ নিয়ে সরকারি- বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোতে থাকছে নানা আয়োজন।

আজকের পূর্বাভাসে তিনি বলেন, ‘আজ আরও বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। হয়তো দেখা গেল, একটু বৃষ্টি হলো তারপর অনেকক্ষণ হলো না, এভাবে বৃষ্টি হতে পারে। ঢাকাসহ সারাদেশে এভাবে আজ বৃষ্টি হতে পারে।

প্রজন্মনিউজ২৪/শাওন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন