ঋণ জালিয়াতি ঠেকাতে জোরদার কেন্দ্রীয় ব্যাংকের

প্রকাশিত: ১৪ জুন, ২০২১ ১২:৪০:০১

ঋণ জালিয়াতি ঠেকাতে জোরদার কেন্দ্রীয় ব্যাংকের

ঋণ জালিয়াতি ও জামানতবিহীন বিশ্বাসের ঋণের অপব্যবহার ঠেকাতে জোরদার করেছে কেন্দ্রীয় ব্যাংক। প্রথমবারের মতো দেয়া হয়েছে পূর্ণাঙ্গ একটি নীতিমালা।

নীতিমালায় বলা হয়েছে, পণ্য আমদানির জন্য কোম্পানিগুলোর সুনামের ভিত্তিতে যেসব ঋণ দেয়া হবে সেসব ঋণের মেয়াদ হবে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের ক্ষেত্রে সর্বোচ্চ ৯০ দিন এবং শিল্পের কাঁচামালের ক্ষেত্রে সর্বোচ্চ ১৮০ দিন। এ সময়ের মধ্যে গ্রাহক ঋণ পরিশোধ করতে না পারলে সর্বোচ্চ একবার এক মাস ও দুই মাসের জন্য ঋণ নবায়ন করা যাবে। এ জন্য গ্রাহকের গোডাউনে আমদানিকৃত পণ্য আছে কি না, বা মজুদের উদ্দেশ্যে পণ্য রাখা হচ্ছে কি না তার সঠিকতা যাচাই করতে সরেজমিন গোডাইন পরিদর্শন করতে হবে।
 
সর্বোপরি এসব ঋণ তদারকি করতে প্রতিটি ব্যাংকের গঠন করতে হবে বিশেষ ইউনিট। নীতিমালাটি পরিপালনের জন্য গতকাল কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, বায়ার্স ক্রেডিট, স্থানীয় ব্যাক টু ব্যাংক এলসিসহ অনেক কিছুই এক্ষেত্রে এড়িয়ে গেলেও এই প্রথমবারের মতো যে নীতিমালাটি দেয়া হয়েছে তা যথাযথ কার্যকর হলে ব্যাংকিং খাতে জালজালিয়াতি অনেকাংশে কমে যাবে। তবে, এ নীতিমালা বাস্তবায়নের ওপর নির্ভর করবে এর সুফল। কেন্দ্রীয় ব্যাংক কঠোরভাবে মনিটরিং করলেই কেবল এর সুফল মিলবে বলে মনে করেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

প্রজন্মনিউজ২৪/শাওন

এ সম্পর্কিত খবর

রেস্তোরাঁ ব্যবসা বাড়ছে,ঘাটতি নিরাপত্তায়

সাবেক প্রক্টরের তদন্তসহ নতুন ৬ দাবি জবি শিক্ষার্থীদের

বঙ্গবন্ধু'র জন্মদিনে হাবিপ্রবি ছাত্রলীগের নেতাকর্মীদের ইফতার বিতরণ ও দোয়া মাহফিল

খুলনা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত

পবিপ্রবিতে জাতীয় শিশু দিবসে দিনব্যাপী কর্মসূচি

৮২ হাজার কোটি টাকা রাজস্ব ঘাটতি হতে পারে সরকারের: সিপিডি

ভারত পাশে থাকায় নির্বাচনে বড় শক্তিও অশুভ খেলা খেলতে পারেনি

বশেমুরবিপ্রবি ডিবেটিং সোসাইটির রুম ভাঙচুর

শেমুরবিপ্রবিতে পবিত্র কুরআন সবক ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ করার নির্দেশ খুসিক মেয়রের

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ












A PHP Error was encountered

Severity: Core Warning

Message: PHP Startup: Unable to load dynamic library '/opt/cpanel/ea-php56/root/usr/lib64/php/modules/redis.so' - /opt/cpanel/ea-php56/root/usr/lib64/php/modules/redis.so: cannot open shared object file: No such file or directory

Filename: Unknown

Line Number: 0

Backtrace: