যেসব সমস্যার সমাধান দেবে আদা

প্রকাশিত: ১৩ জুন, ২০২১ ১০:৫৫:৫৫

যেসব সমস্যার সমাধান দেবে আদা

খাবারে স্বাদ বাড়ানোর পাশাপাশি আমাদের দেহের সুস্থতার জন্য আদা বিশেষ কার্যকরী। এছাড়াও কাঁচা আদায় রয়েছে অবিশ্বাস্য সব গুণ।

চলুন জেনে নেওয়া যাক আদা যেসব সমস্যার সমাধান দেবে: 

পুষ্টিগুণ: প্রতি ১০০ গ্রাম আদায় মিলবে ৭৯ ক্যালরি, ১৭.৮৬ কার্বোহাইড্রেট, ৩.৬ গ্রাম ভোজ্য আঁশ, ৩.৫৭ গ্রাম প্রোটিন, ৩৩ মিলিগ্রাম পটাশিয়াম, ১.১৫ গ্রাম লৌহ, ১৪ মিলিগ্রাম সোডিয়াম, ৭.৭ মিলিগ্রাম ভিটামিন সি।

এছাড়াও আছে ভিটামিন বি সিক্স, ম্যাগনেসিয়াম, দস্তা, ফসফরাস, রাইবোফ্লাবিন, নিয়াসিন এবং ফোলেট। মনে রাখতে হবে, আদা অত্যন্ত সামান্য পরিমাণে খাওয়া হয়। সাধারণত চারজনের একটি পরিবারে এক দিনের বিভিন্ন রান্নায় পাঁচ থেকে ১০ গ্রাম আদা ব্যবহার হয়। তাই বেশিরভাগ পুষ্টি উপাদানের গুণাগুণ উপভোগ করতে সময় লাগবে।

সমস্যার সমাধান: 

প্রতিদিন মাত্র ১ ইঞ্চি পরিমানের আদা কুচি খাওয়া অভ্যাস সাইনাসের সমস্যা প্রতিরোধে সহায়তা করে।

খাবারের পুষ্টি দেহে সঠিকভাবে শোষণ করার ক্ষমতা বাড়ায় আদা। তাই প্রতিদিন খুব সামান্য পরিমাণে হলেও আদা খাওয়া অভ্যাস করা উচিত সকলের।

হাতে পায়ের জয়েন্টে ব্যথা হলে সাহায্য নিতে পারেন আদার তেলের। খানিকটা অলিভ অয়েলে আদা ছেঁচে নিয়ে ফুটিয়ে নিন ৫ মিনিট। ঠাণ্ডা হলে ছেঁকে এই তেল দিয়ে ম্যাসাজ করুন হাতে পায়ের জয়েন্টে। আদার অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান দূর করে দেবে ব্যথা।

বমি বমি ভাব হচ্ছে? কিংবা মাথা ঘুরানো? একটুখানি আদা স্লাইস করে লবণ দিয়ে চিবিয়ে খেয়ে নিন। দেখবেন বমি ভাব একেবারেই কেটে গিয়েছে।

বুকে সর্দি কফ জমে গিয়েছে? নিঃশ্বাস টানতে সমস্যা হচ্ছে? ২ কাপ পানিতে আদা কুচি দিয়ে ফুটিয়ে নিন। পানি যখন অর্ধেক হয়ে আসবে জ্বাল হয়ে তখন ছেঁকে নামিয়ে ১ টেবিল চামচ মধু মিশিয়ে পান করে ফেলুন। বেশ আরাম পাবেন।

হজমে সমস্যার কারণে পেতে ব্যথা হলে আদা কুচি খেয়ে নিন। আদা পেতে গ্যাসের সমস্যা থেকেও মুক্তি দিতে বেশ কার্যকরী।

প্রজন্মনিউজ২৪/এমবি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ