পেয়ারার পুষ্টিগুণ ও উপকারিতা

প্রকাশিত: ১২ জুন, ২০২১ ০৪:২১:০৯ || পরিবর্তিত: ১২ জুন, ২০২১ ০৪:২১:০৯

পেয়ারার পুষ্টিগুণ ও উপকারিতা

নানা পুষ্টিগুণ ও উপকারিতার জন্য অনেকেই পেয়ারাকে সুপার ফ্রুট নামেই চেনেন। পেয়ারা বর্ষা মৌসুমের ফল হলেও সারাবছরই বাজারে পাওয়া যায়। অন্যান্য ফলের তুলনায় পেয়ারার পুষ্টিগুণ বেশি। আর এই ফলে বেশি পরিমাণণে রয়েছে ভিটামিন সি। 

তবে আজ জেনে নেয়া যাক পেয়ারার পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে: 

পুষ্টিগুণ: প্রতি ১০০ গ্রাম পেয়ারায় ০.২১ মি.গ্রা ভিটামিন বি ১ ও ০.০৯ মি.গ্রা বি ২ পাওয়া যায়। এইসব ভিটামিনের অভাবে বেরিবেরি ও মুখের ঘা জনিত নানারকম অসুখ হতে পারে। প্রতি ১০০ গ্রাম পেয়ারায় ৭৬ কিলোক্যালরি খাদ্যশক্তি পাওয়া যায়। উদ্ভিজ্জ উৎস থেকে খাদ্য শক্তি পেতে প্রতি দিন একটি পেয়ারা খাওয়া যেতে পারে বলে জানান এই পুষ্টিবিদ।

প্রতি ১০০ গ্রাম পেয়ারায় ১.৪ গ্রাম প্রোটিন ও ১.১ গ্রাম স্নেহ পাওয়া যায়। প্রতি ১০০ গ্রাম পেয়ারায় পাওয়া যায় ১৫.২ গ্রাম কার্বোহাইড্রেট। এটি শরীরের আভ্যন্তরীণ কার্যকলাপে সাহায্য করে।  তাছাড়া ফলের পেকটিন ও সেলুলোজ রক্তের কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে। পেয়ারা নানারকম খনিজ উপাদানে ভরপুর। প্রতি ১০০ গ্রাম পেয়ারায় ০.৬ গ্রাম মিনারেল, ০.০৩  মি.গ্রাম থায়ামিন, ০.০৩ রিবোফ্লেভিন ১.৪ মি.গ্রাম আয়রন, ২৮ মি.গ্রাম ফসফরাস ও ২০ মি.গ্রাম। 

উপকারিতা: 

১. পেয়ারা ফলটি ঠাণ্ডা কাশির পথ্য। তাছাড়া শ্বাসতন্ত্র, গলা ও ফুসফুসকে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে সুরক্ষা করে। রক্তসঞ্চালন ঠিক রাখে তাই হার্টের রোগীরা পেয়ারা খেতে পারেন।

২. পেয়ারাতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ রয়েছে। যা দৃষ্টি শক্তি বাড়াতে সাহায্য করে। যাদের কোষ্ঠকাঠিন্য সমস্যা রয়েছে তারা পাকা পেয়ারা খেতে পারেন।
 
৩. পেয়ারা ডায়বেটিস, ক্যানসার, প্রস্টেট ক্যানসার মতো রোগ প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখে। পেয়ারা ডায়রিয়ার বিরুদ্ধে লড়তে পারে। তাই নিয়মিত পেয়ারা খেলে ডায়রিয়া হওয়ার আশঙ্কা কমে যাবে অনেকটা। পেয়ারার আছে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা।

৪. পেয়ারায় যে পরিমাণ ভিটামিন ‘সি’ থাকে তা শরীরে গেলে ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে শরীরের রোগ প্রতিরোধ করতে পারে।

. যেকোনো ব্যকটেরিয়া সংক্রমণ বা পেটের গোলযোগে কার্যকরী। এই ফলটিতে অ্যাস্ট্রিজেন্ট ও অ্যান্টি-মাইক্রোবাল উপাদান থাকে যা পাকস্থলির স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। তাছাড়া ত্বক ভালো রাখার সঙ্গে সঙ্গে ত্বককে টানটান রাখে।

প্রজন্মনিউজ২৪/এমবি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ