রাতে হতে পারে গুড়ি গুড়ি বৃষ্টি

প্রকাশিত: ১০ জুন, ২০২১ ০৫:২৩:৩৫

রাতে হতে পারে গুড়ি গুড়ি বৃষ্টি

গত কয়েকদিনের মতো আজও ঢাকার বিভিন্ন এলাকায় থেমে থেমে বৃষ্টি হয়েছে। রাতেও থেমে থেমে ঝরতে পারে বৃষ্টি। এছাড়া এখনও দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে।

বৃহস্পতিবার (১০ জুন) বিকেল সোয়া ৪টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বেলা ৪টার দিকে বৃষ্টি শুরু হয়েছে। একটানা বৃষ্টি হওয়ার সম্ভাবনা কম। কিন্তু থেমে থেমে বৃষ্টি নামতে পারে।

তিনি জানান, মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে আজও সারাদেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে দেখা গেছে। আগামী কয়েকদিন এই ধারা অব্যাহত সম্ভাবনা রয়েছে। এদিকে সারাদেশে তাপমাত্রার তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
 
তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দেশের অবশিষ্ট অংশে মৌসুমি বায়ু আরও অগ্রসর হওয়ায় আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে। মৌসুমি বায়ু দেশের পূর্বাঞ্চলের ওপর অনেকটা সক্রিয় এবং উত্তর পূর্ব বঙ্গোপসাগরে এটি মাঝারি অবস্থায় বিরাজ করছে।

আবহাওয়া অফিস উল্লেখ করেছে, গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে নেত্রকোনায় ৫৬ মিলিমিটার। এছাড়া ঢাকাসহ দেশের প্রায় সব স্থানেই বৃষ্টিপাত হয়েছে। এদিকে আগামী তিনদিনের মধ্যে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রজন্মনিউজ২৪/এএআই

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন