কাবুল বিমানবন্দরের দায়িত্ব নিতে চায় তুরস্ক

প্রকাশিত: ১০ জুন, ২০২১ ১২:৩৭:৪৪

কাবুল বিমানবন্দরের দায়িত্ব নিতে চায় তুরস্ক


মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সেনারা আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর যুদ্ধবিধ্বস্ত দেশটির আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালনা ও রক্ষণাবেক্ষণের প্রস্তাব দিয়েছে আংকারা। কাবুল বিমানবন্দরের দায়িত্ব গ্রহণের জন্য তুরস্ক প্রস্তাব দিয়েছে এবং নিজেদের পক্ষ থেকে কিছু শর্ত রেখেছে যা নিয়ে মার্কিন ও ন্যাটোর শীর্ষ নেতাদের আগামী সপ্তাহের বৈঠকে পর্যালোচনা করা হবে বলে  জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। সূত্র: বার্তা সংস্থা রয়টার্স। 

এছাড়া গত সোমবার তুর্কী প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার তুরস্কের এই প্রস্তাবকে আফগানিস্তানের জন্য তাদের মিত্রদের বন্ধুত্ব, রাজনৈতিক ও অর্থনৈতিক সহায়তার শর্ত সাপেক্ষ বিকল্প হিসাবে আখ্যায়িত করেন।

তুর্কী প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্য অনুযায়ী, আফগানিস্তানে তুরস্কের অবস্থান করা নির্ভর করছে চাহিদা মোতাবেক শর্তাদি পূরণ হওয়ার উপর। রাজনৈতিক, অর্থনৈতিক ও যৌক্তিক সমর্থনের জন্যই বিভিন্ন শর্ত আরোপ করেছে আংকারা। যদি তুরস্কের সব শর্ত পূরণ হয় তবেই তারা কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালনা করবে।

আগামী সোমবার অনুষ্ঠিতব্য ন্যাটো শীর্ষ সম্মেলনে জোটের শীর্ষ নেতারা আফগানিস্তান নিয়ে আলোচনার করবেন বলে জানা যায়। সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সাথে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের বৈঠকের কথা রয়েছে।#সূত্র:মিডল ইস্ট মনিটর ও রয়টার্স।

প্রজন্মনিউজ২৪/ফাহাদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ