দেশে নারীর অধিকার অর্জনে সর্বত্রই অবহেলা

প্রকাশিত: ০৯ জুন, ২০২১ ০১:২০:৩৮ || পরিবর্তিত: ০৯ জুন, ২০২১ ০১:২০:৩৮

দেশে নারীর অধিকার অর্জনে সর্বত্রই অবহেলা

আমাদের দেশে মহিলাদের নিরাপত্তা এবং সুরক্ষা সবসময়ই সমাজ বা নির্বিশেষে একটি সমস্যার অবস্থানে দাঁড়িয়ে।

জনাবা জাহানারা হোসেন, আনুমানিক ৬৫ বছর বয়সী একজন বিধবা এবং একটিমাত্র সন্তানের মা।

বর্তমানে তিনি কানাডার এডমন্টন শহরে বসবাস করছেন। সেখানে তিনি তার ছেলের সাথে জুন ২০১৯ সাল থেকে অবস্থানরত আছেন। চট্টগ্রাম জেলার খুলশী এলাকায় মিসেস হোসেনের দুটি অ্যাপার্টমেন্ট রয়েছে। সম্পদগুলো তার বাবা-মার কাছ থেকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত।

তিনি একটি অ্যাপার্টমেন্টে থাকতেন এবং অন্যটি তার জীবিকা নির্বাহের জন্য ভাড়া দিয়ে রেখেছিলেন। তবে খুবসম্ভবত তার পরিবারের সদস্যদের মধ্যে কেউ, যেমনঃ বড় ভাই এবং তার পরিবারের অন্যান্যরা এই উত্তরাধিকারটি পছন্দ করেনি। এই পরিবারের প্রতিদ্বন্দ্বিতার ফলস্বরূপ, একাধিক হামলা এবং একপর্যায়ে মৃত্যুর হুমকির কারণে ২০১৯ সালের মাঝামাঝি সময়ে তার নিজের জায়গাটি ছেড়ে শেষ পর্যন্ত দেশান্তরিত হতে হয়।

সম্প্রতি আমরা তার পরিবারের এক সদস্যের কাছ থেকে শুনেছি, কানাডায় অবস্থানকালীন সময়ে মিসেস হোসেন সেপ্টেম্বর ২০১৯-এ কোলন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন এবং তিনি কেমো থেরাপির মধ্য দিয়ে যাচ্ছেন।

বাংলাদেশে ফিরে আসা এবং পুনরায় বসবাস করা অবশ্যই তাঁর জীবনকে আরও কঠিন করে তুলবে। উল্লেখ্য যে, ২০১৯ সালে কানাডাতে যাওয়ার আগে  মিসেস হোসেন শারীরিক নির্যাতনের শিকার  হন এবং বহিরাগতদের দ্বারা তার অ্যাপার্টমেন্টটি ভাঙচুর করা হয়েছিল। রাস্তার বখাটেদের দ্বারা তিনি যখন দ্বিতীয়বার আক্রমণের শিকার হন, তখন তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন অস্থায়ীভাবে তার ছেলের সাথে কিছুদিন থাকবেন।

আক্রমণগুলি সংঘটিত হওয়ার পরে স্থানীয় থানায় দুটি অভিযোগ দায়ের করা হয়েছিল। তবে দুঃখের বিষয়, আজ অবধি কর্তৃপক্ষ দায়ীদের ধরতে পেরেছে কিনা জানা যায়নি। হয়তো ন্যায়বিচার এমনই সহস্রাধিক মহিলাদের কাছে বিবর্ণ।

প্রজন্মনিউজ২৪/শাওন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ