অনুশীলনে নামতে সরকারের অনুমতিপত্র লাগবে সাকিব-মোস্তাফিজের

প্রকাশিত: ১৮ মে, ২০২১ ১১:৩৭:৪৫

অনুশীলনে নামতে সরকারের অনুমতিপত্র লাগবে সাকিব-মোস্তাফিজের

প্রথম আলোর সিনিয়র ও অনুসন্ধানী প্রতিবেদক রোজিনা ইসলামের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবালয়ে চরম হেনস্তা ও শারীরিকভাবে লাঞ্চিত হওয়ার অনাকাঙ্খিত ও চাঞ্চল্যকর খবরের মাঝেও কাল (সোমবার) রাত ১১টার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম আর অনলাইনে আর এক খবর চাউর হয়ে গেছে। তা হলো, ১৪ দিনের কোয়ারেন্টাইন থেকে মুক্ত হয়ে রাতে বাসায় ফিরেছেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান।

যদিও সাকিব আর মোস্তাফিজের কেউ আনুষ্ঠানিকভাবে নিজের ফেসবুক কিংবা টুইটারে কিছু লিখে তা জানাননি। বিসিবি থেকেও এ ব্যাপারে কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়া হয়নি। তবে দুই তারকা ক্রিকেটারের কোয়ারেন্টাইন কাটিয়ে নিজ নিজ বাসায় ফেরার খবরটি রীতিমত ভাইরাল হয়ে গেছে।

এমনকি কয়েকটি গণমাধ্যমে এসেছে, আজ ১৮ মে থেকে শ্রীলঙ্কার বিপক্ষে টিম বাংলাদেশের যে প্রস্তুতি শুরু, তাতেও অংশ নেবেন সাকিব-মোস্তাফিজ। সত্যিই কি তারা বাসায় ফিরে গেছেন? অনুশীলনে অংশ নেবেন আজ থেকেই? এসব খবরের সত্যতা কতটুকু? তার উত্তর খুঁজতে গিয়ে বেরিয়ে এসেছে ভিন্ন তথ্য।

বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জাগো নিউজকে জানিয়েছেন, ‘আর সবার মত আমিও শুনেছি সাকিব ও মোস্তাফিজ কোয়ারেন্টাইন শেষে যার যার বাসায় চলে গেছেন কাল রাতে। আজ মঙ্গলবার সকালে টিভিতেও তা দেখেছি। কিন্তু আমি শতভাগ নিশ্চিত জানি না, তারা সত্যিই বাসায় গেছেন কি না।’

আইপিএল স্থগিত হওয়ার পর ভারত থেকে গত ৬ মে দেশে ফেরেন সাকিব-মোস্তাফিজ। ফেরার পর হোটেলে দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টাইনে গেছেন তারা। সে হিসেবে কোয়ারেন্টাইন শেষই হওয়ার কথা ২০ মে। দু’দিন আগে তারা বাসায় ফিরলেন কী করে?

দেবাশীষ চৌধুরীর ব্যাখ্যা, ‘দু্ইদিন কেন, এক ঘন্টা কোয়ারেন্টাইন কমানোর এখতিয়ার আমাদের (বিসিবির) নেই। সেটা সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হাতে। নিশ্চয়ই সরকারের উর্ধ্বতন মহলের কোনো বিশেষ ছাড় তারা পেয়েছেন, না হয় বাসায় ফেরার কথা আসছে কী করে? তবে আমরা এখন পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোনো অনুমতিপত্র হাতে পাইনি।’

দেবাশীষ আরও জানান, সরকারের অনুমতি ছাড়া তারা অনুশীলনে নামতে পারবেন না। কারণ তাদের আনুষ্ঠানিকভাবে কোয়ারেন্টাইন শেষ হওয়ার তারিখ হলো ২০ মে। মানে আরও দু'দিন পর।

কাজেই বিসিবি এখন সরকারের কাছ থেকে কোয়ারেন্টাইনের সময় দু’দিন কমিয়ে আনার ছাড়পত্র হাতে পেলেই কেবল সাকিব ও মোস্তাফিজকে অনুশীলন করার অনুমতি দিতে পারবে, তার আগে নয়।

এদিকে দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু সকালে জাগো নিউজকে জানিয়েছেন, ‘আজ নয়, সাকিব ও মোস্তাফিজ অনুশীলনে যোগে দেবে কাল ১৯ মে বুধবার থেকে।’

প্রধান নির্বাচক অবশ্য আর কোয়ারেন্টাইন দু’দিন কমিয়ে আনার ছাড়পত্রের কথা বলেননি। তিনি বলেন, ‘সাকিব আর মোস্তাফিজ আবারও কোভিড নেগেটিভ হয়েছে। তাই তারা আগামীকাল অনুশীলনে অংশ নিতে পারবে।’

প্রধান নির্বাচকের কথা শুনে মনে হচ্ছে সাকিব ও মোস্তাফিজের আজ থেকে অনুশীলন না করার কারন ভিন্ন। তিনি আকার-ইঙ্গিতে বোঝানোর চেষ্টা করলেন, ১২ দিন কোয়ারেন্টাইনে থাকার পর বাসায় ফেরার পরপরই জাতীয় দলের অনুশীলনে নেমে পড়াও এক রকমের ঝক্কি।

তাই সাকিব ও মোস্তাফিজকে অন্তত এক দিন বাসায় বিশ্রাম নেয়ার সুযোগ করে দিতেই আজকের বদলে কাল থেকে প্র্যাকটিসে যোগ দেওয়ার কথা বলা হয়েছে। প্রসঙ্গত, আজ ১৮ মে বিকেল ৪টায় শেরে বাংলায় শুরু হচ্ছে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য টাইগারদের অনুশীলন।
প্রজন্মনিউজ২৪/নাজমুল

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন