ঠাকুরগাঁওয়ে বিলুপ্তির পথে কাউন চাষ

প্রকাশিত: ০৮ মে, ২০২১ ১২:০০:১৩

ঠাকুরগাঁওয়ে বিলুপ্তির পথে কাউন চাষ

রাসেল রানা মেহেদী: ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে বিলুপ্তির পথে কাউন চাষ একসময় উপজেলার ২১ টি ইউনিয়নের গ্রাম-গঞ্জে ব্যাপক চাষ হলেও বর্তমানে কাউন চাষে কৃষকের আগ্রহ না থাকায় হারিয়ে যেতে বসেছে কাউন।

জানা গেছে, স্বল্প খরচে চাষ পদ্ধতি ও পানি সাশ্রয়ী হওয়ার পরও সংশ্লিষ্ট দপ্তরের সঠিক তদারকির অভাবে গ্রাম বাংলার ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে থাকা এ ফসলটি আজ বিলুপ্তির পথে। এমনকি উপজেলায় কাউন চাষের কোন তথ্য নেই কৃষি কর্মকর্তার দপ্তরে।

উপজেলার আকচা গ্রামের কৃষক নারায়ন বলেন, আমাদের এই গ্রামে সবাই মরিচ, আলু, শাকসবজির ফাকে কাউন চাষ করতো। সেই কাউন বিক্রি করে সংসারের খরচ চালাতাম। এখন ফলন কম হওয়ায় আমরা কাউন চাষ করিনা।

এছাড়াও  উপজেলার বিভিন্ন এলাকার কৃষক ও বিশিষ্ট ব্যক্তিদের সাথে কথা বলে যানা গেছে, দেশি জাতির এ ফসলটি কে আমাদের স্বার্থে সংরক্ষণ করা উচিত, তা না হলে পরবর্তী প্রজন্ম জানতেই পারবে না কাউন নামটি এছাড়াও কাউনের ফলন হয় বিঘাপ্রতি ৮থেকে ১০ মন। কাউনের শীষ ছিঁড়ে নিয়ে যাওয়ার পর বাকি গাছের অংশ জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়। কাউনের বিলুপ্ত না হওয়ার জন্য সবার এগিয়ে আসা উচিত বলে এলাকাবাসী মনে করেন।


উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, কাউন এখন অভিজাত ফসল হিসেবে বিবেচিত হচ্ছে তাছাড়া ফলন কম হওয়ায় কৃষকের কাউন চাষে আগ্রহ হারাচ্ছে ফলে ঐতিহ্য ধরে রাখতে কৃষক পর্যায়ে সর্বাত্মক সহযোগিতা প্রদান করা হবে।

প্রজন্মনিউজ২৪/শাওন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ