রাশিয়ার টিকা তৈরী করতে প্রস্তুত ওরিয়ন ফার্মা

প্রকাশিত: ০৫ মে, ২০২১ ০১:৩৯:৩১

রাশিয়ার টিকা তৈরী করতে প্রস্তুত ওরিয়ন ফার্মা

সরকারের পক্ষ থেকে আগেই বলা হয়েছে রাশিয়ার তৈরি করোনার টিকা বাংলাদেশে আমদানি ও তৈরির বিষয়ে চুক্তি হয়েছে। তবে এই চুক্তি কী ধরনের তা এখনও প্রকাশ করা হয়নি। এ পরিস্থিতিতে ওরিয়ন ফার্মা জানিয়েছে, কোভিড-১৯ টিকা ওরিয়ন ফার্মার নিজস্ব প্ল্যান্টে উৎপাদনের জন্য প্রযুক্তি সরবরাহে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) সঙ্গে যোগাযোগ হয়েছে।

কোম্পানিটির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে বুধবার (৫ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার টিকার বিষয়ে ওরিয়ন ফার্মা কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে ডিএসই জানিয়েছে, কোভিড-১৯ টিকা ওরিয়ন ফার্মার নিজস্ব প্ল্যান্টে উৎপাদনের জন্য প্রযুক্তি সরবরাহে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) সঙ্গে যোগাযোগের বিষয়টি ইতোমধ্যে ওষুধ প্রশাসনের মহাপরিচালক (ডিজি) এবং স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানানো হয়েছে। ওষুধ প্রশাসনের মহাপরিচালককে (ডিজি) ২ মে এবং স্বাস্থ্য মন্ত্রণালয়কে ৪ মে জানানো হয়েছে বলে ডিএসইকে জানিয়েছে ওরিয়ন ফার্মা কর্তৃপক্ষ।

এ বিষয়ে আরও জানানো হয়, অন্যান্য ওষুধ কোম্পানির মতো এটা প্রাথমিক প্রস্তাবনা। এর চূড়ান্ত সফলতা নির্ভর করছে আরডিআইএফ এবং বাংলাদেশ সরকারের অনুমোদনের ওপর।

এদিকে এই সংবাদ ছড়িয়ে পড়ায় আজ লেনদেনের শুরুতেই ওরিয়ন ফার্মার শেয়ার দাম বেড়ে দিনের সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে। শুরুতে ৪৯ টাকা ৯০ পয়সা করে ৫ হাজার ১২৩টি শেয়ার কেনার প্রস্তাব আসে। এ দামে কেউ শেয়ার বিক্রি করতে রাজি না হওয়ায় কয়েক দফায় দাম বেড়ে ৫১ টাকা ৪০ পয়সা করে ২৭ লাখ ৬৭ হাজার ৩৪৫টি শেয়ার কেনার প্রস্তাব আসে। তবে এ দামেও কেউ তাদের কাছে থাকা শেয়ার বিক্রি করতে চাচ্ছেন না। ফলে ক্রেতারা হুমড়ি খেয়ে পড়লেও ওরিয়ন ফার্মার শেয়ারের বিক্রেতা উধাও হয়ে যায়। নিয়ম অনুযায়ী, একদিনে ওরিয়ন ফার্মার শেয়ারের দাম ১০ শতাংশ বাড়তে পারবে। ৫১ টাকা ৪০ পয়সা করে শেয়ার কেনার প্রস্তাব আসার মাধ্যমে কোম্পানিটির শেয়ার দাম ৯ দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে গেছে।#

প্রজন্মনিউজ২৪/ফাহাদ

এ সম্পর্কিত খবর

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

ফরিদপুরে মন্দিরে আগুন, এলাকাবাসীর পিটুনিতে নিহত ২

ঈদের আমেজ কাটেনি বাজারে, ফাঁকা ঢাকাতেও দাপট গরু-খাসির

ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা

আইপিএল জুয়াড়ি সন্দেহে চারজন গ্রেফতার

চোরের হামলায় স্বামী- স্ত্রী আহত, মামলা হলেও গ্রেফতার হয়নি আসামী!

খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল : শেখ হাসিনা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ