করোনার টিকা নিয়ে সুসংবাদ ‍দিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়

প্রকাশিত: ০৪ মে, ২০২১ ১১:১৫:৩৬

করোনার টিকা নিয়ে সুসংবাদ ‍দিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়

টিকা সংকটের কারণে দেশে বন্ধ রয়েছে করোনার প্রথম ডোজের টিকাদান কর্মসূচি। নির্দিষ্ট সময়ের মধ্যে টিকা না আসলে দ্বিতীয় ডোজও বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে কিছুটা স্বস্তির খবর এসেছে। টিকা নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে সুসংবাদ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার (৩ মে) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেনকে এ সুসংবাদ জানিয়ে একটি চিঠি পাঠিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

রাশিয়া এক বছরে বাংলাদেশকে সাড়ে ৩ কোটি ডোজ টিকা পাঠাতে আগ্রহী। যার ৪০ লাখ ডোজ টিকা চলতি মাস থেকে আগস্ট পর্যন্ত ঢাকায় পৌঁছাবে।

টিকার বিষয়ে তথ্য পাওয়া ও চুক্তি করতে বাংলাদেশের রাষ্ট্রদূতকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। এর আগে ২২ এপ্রিল পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছিলেন, রাশিয়ার টিকা স্পুটনিক–ভি কিনতে একমত হয়েছে সরকার। পাশাপাশি ফর্মুলা গোপন রাখার শর্তে বাংলাদেশেও এই টিকা উৎপাদন হবে বলেও সম্মত হয় দুই দেশ।

গত বছরের নভেম্বরে তিন কোটি টিকা কিনতে ভারতের সেরাম ইন্সটিটিউটের সঙ্গে চুক্তি করেছিল সরকার। সম্পূর্ণ অর্থ অগ্রীম পরিশোধ ও করা হয়। সে অনুযায়ী প্রতিমাসে ৫০ লাখ ডোজ দেওয়ার প্রতিশ্রুতি দিলেও দুই দফায় এসেছে মাত্র ৭০ লাখ ডোজ টিকা। কিন্তু মে মাস পর্যন্ত দেড় কোটি ডোজ টিকা পাওয়ার কথা থাকলেও পায়নি বাংলাদেশ। ভারতের পক্ষ থেকে উপহারের ৩৩ লাখসহ সবমিলিয়ে এক কোটি তিন লাখ ডোজ টিকা হাতে পেয়েছে সরকার।

এর আগে গত বছরের ১১ আগস্ট রাশিয়া উদ্ভাবিত করোনার টিকা স্পুটনিক-৫ এর অনুমোদন দেয় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। রাশিয়ার গামেলিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার ও রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের তৈরি স্পুটনিক-৫ নামের এই টিকাটি গত ৮ সেপ্টেম্বর সে দেশের নাগরিকদের জন্য উন্মুক্ত করা হয়। বিশ্বের ৬০টি দেশ এ পর্যন্ত জরুরি প্রয়োজনে এই টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। করোনার বিরুদ্ধে স্পুটনিক-৫ এর কার্যকারিতা ৯৫ শতাংশ বলে জানিয়েছে গামেলিয়া।

প্রজন্মনিউজ২৪/শাওন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন