বিয়ের আলোচনায় যৌতুকের দাবি? এমন প্রস্তাবে যা করবেন ...

প্রকাশিত: ০২ মে, ২০২১ ০৭:৩০:৩৪ || পরিবর্তিত: ০২ মে, ২০২১ ০৭:৩০:৩৪

বিয়ের আলোচনায় যৌতুকের দাবি? এমন প্রস্তাবে যা করবেন ...

যৌতুকের প্রসঙ্গ আসলে সাত পাঁচ না ভেবে প্রথমেই বিয়েতে না বলে দিন। কারণ যাঁরা যৌতুক নিচ্ছেন বা মুখে বলছেন 'মেয়েকে যা দেবার সেটা আপনারা দিন এমন মানুষরা কখনো ভালো মননশীল নন। পরের থেকে পাওয়ার বাসনা তাঁদের রয়েই যায়। তাই তাদের সাথে সম্পর্ক নয় বজায় রাখুন নিরাপদ দূরত্ব।

এমন বাড়িতে বিয়ে নয়- বিয়ের সময় ছেলের পক্ষ বেহায়ার মতো চেয়ে বসেছে অর্থ-কড়ি, তাহলে সেই বিয়ে থেকে প্রথমেই সরে আসুন। যাঁরা এমন হাত পেতে নির্লজ্জের মতো জিনিস চাইতে পারেন তাঁরা আর যাই হোক মানুষ হিসেবে রুচিশীল নয়।

 

বিয়ে হল দুই পরিবারের বন্ধন- বিয়ে মানে দুটো পরিবারের সম্পর্কের বন্ধন। যৌতুক নেওয়ার মধ্য দিয়ে প্রথম থেকেই সম্পর্ক খারাপ হবার একটা সম্ভাবনা থেকে যায়। আর সেই বাড়িতে মেয়ের সুখী হওয়ার সম্ভাবনাই থাকে কতটুকু?

 

যৌতুক নেওয়া অপরাধ- বাংলাদেশের দণ্ডবিধি অনুসারে যৌতুক নেওয়া শাস্তিযোগ্য অপরাধ। বাংলাদেশে যৌতুক নিরোধ আইন-২০১৮ এর ধারা-৩ এ বলা হয়েছে যৌতুক দাবি করাও অপরাধ তার জন্য শাস্তি হতে পারে পাঁচ বছর পর্যন্ত কারদন্ড বা পঞ্চাশ হাজার পর্যন্ত অর্থদন্ড । তাই কেউ যৌতুকের প্রসঙ্গ তুললে তাঁকে এই কথা একবার মনে করিয়ে দিন। প্রয়োজনে আপনি পুলিশের সহযোগিতা নিতে পারেন। নিতে পারেন আইনি পদক্ষেপ। 

 

মানুষের চাহিদা বাড়ে- যৌতুক হিসেবে আজ যাঁরা টাকা পয়সা, খাট বিছানা চাইছেন তাঁরা যে পরবর্তীতে অন্য বড় কিছু চাইবেন না এর কোনও নিশ্চয়তা নেই। কারণ দিনের পর দিন মানুষের চাহিদা বাড়ে। আর সেই চাহিদা পূরণ না হলেই সৃষ্টি হয় নানা সমস্যা । এমনকী অত্যাচারে পর্যন্ত পৌঁছায়, এমন উদাহরণ রয়েছে ভুরি ভুরি। আর তাই প্রথমেই রুখে দাঁড়ান।

 

যৌতুক চাওয়া মানেই মানসিক ভাবে অসুস্থ- বিয়ে করে বাড়ি থেকে যদি নিজের খাট-বিছানা, আলমারি নিয়ে আসতে হয় তাহলে বিয়ে করা কেন। শুধু তাই নয় এখনও অনেক ছেলেই বিয়ে করেন শ্বশুরবাড়ির আর্থিক অবস্থা দেখে। আর সেই সব ছেলেদের মেয়ের বাড়ি থেকেও বিশেষ পাত্তা দেওয়া হয়। যে কারণে যৌতুক প্রথায় রুখে দাঁড়াতে সবার আগে সচেতন হতে হবে মেয়ের পরিবারকে। এমন অসুস্থ মানসিক ভাবনার মানুষগুলো থেকে নিজের আপন জনদের রাখতে হবে নিরাপদে।  বার্তা: এই সময় ।

প্রজন্মনিউজ২৪/এসএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন