টি-টোয়েন্টিতে সেরা দশে রিজওয়ান

প্রকাশিত: ২৯ এপ্রিল, ২০২১ ১২:৪১:৩৪

টি-টোয়েন্টিতে সেরা দশে রিজওয়ান

আন্তর্জাতিক টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে সেরা দশে পৌঁছে গেলেন পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। সর্বশেষ প্রকাশিত আইসিসি র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান। পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে একটি ম্যাচে জয় পেয়েছে জিম্বাবুয়ে। এই জয়ে জিম্বাবুয়ের নামের পাশে যোগ হয়েছে ৩টি পয়েন্ট। ফলে ১১তম স্থান থেকে এক ধাপ এগিয়ে ১০তম স্থানে উঠে এসেছে দলটি।

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে র‌্যাঙ্কিংয়ে ১৫ নম্বরে ছিলেন রিজওয়ান। তিন ম্যাচের সেই সিরিজে ১৮৬ রান করার সুবাদে পাঁচ ধাপ এগিয়ে এখন ১০ নম্বরে অবস্থান করছেন তিনি। ইংলিশ ব্যাটসম্যান এউইন মরগান ও ভারতের রোহিত শর্মাকেও ছাড়িয়ে গেছেন তিনি।

২০২১ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২টি টি-টোয়েন্টি সিরিজে ৭টি ম্যাচ ও জিম্বাবুয়ের বিপক্ষে ৪টি- মোট ১০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। ১০ ম্যাচেই ১টি সেঞ্চুরি ও ৫টি হাফ সেঞ্চুরি এসেছে তার ব্যাট থেকে। করেছেন মোট ৫৩০ রান। ব্যাটিং গড়টাও আকাশছোঁয়া, ১০৬! তিনটি সিরিজ খেলে ২টিতেই তিনি সিরিজের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন।

র‌্যাঙ্কিংয়ের সেরা পাঁচে রয়েছেন ইংল্যান্ডের ডেভিড মালান, অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ, পাকিস্তানের বাবর আজম, নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে এবং ভারতের বিরাট কোহলি। টি-টোয়েন্টিতে বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে ভাল অবস্থানে রয়েছেন মোহাম্মদ নাঈম। তিনি রয়েছেন ২৮ নম্বরে আর লিটন দাস রয়েছেন ২৯ নম্বরে।

ব্যাট হাতে এই দুর্দান্ত পারফর্মে র‍্যাঙ্কিংয়ে ত্বরত্বর করে উন্নতি হয়েছে ২৮ বছর বয়সী রিজওয়ানের। সর্বশেষ হালনাগাদকৃত টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ এগিয়েছেন তিনি। ১৫তম স্থান থেকে এখন ১০ম স্থানে উঠে এসেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে ৮২ ও ৯১ রানের ঝলমলে দুইটি ইনিংস খেলেছেন রিজওয়ান। পাকিস্তানিদের মধ্যে বর্তমানে তিনি দ্বিতীয় স্থানে আছেন। তার রেটিং পয়েন্ট ৬৪০।

পাকিস্তানিদের মধ্যে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে আছেন বাবর আজম। তবে তার অবনতি হয়েছে। এই সিরিজের আগে দ্বিতীয় স্থানে থাকা বাবর এখন তৃতীয় স্থানে নেমে গিয়েছেন। তার রেটিং পয়েন্ট ৮২৮। বাবরের অবনতির ফলে দ্বিতীয় স্থানে উঠে গিয়েছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ, তার পয়েন্ট ৮৩০।

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের সেরা দশের ব্যাটসম্যানরা যথাক্রমে ডেভিড মালান, অ্যারন ফিঞ্চ, বাবর আজম, ডেভন কনওয়ে, বিরাট কোহলি, র‍্যাসি ফন ডার ডুসেন, লোকেশ রাহুল, গ্লেন ম্যাক্সওয়েল, মার্টিন গাপটিল, মোহাম্মদ রিজওয়ান।

এছাড়া পাকিস্তানি পেসার হারিস রউফ ১৭ ধাপ এগিয়ে বর্তমানে এসেছেন ২১তম স্থানে। পাকিস্তানের পেসার মোহাম্মদ হাসনাইন ও লেগ স্পিনার উসমান যৌথভাবে ৬৫তম স্থানে উঠে এসেছেন। হাসনাইন এগিয়েছেন ৫২ ধাপ ও কাদির এগিয়েছেন ১২ ধাপ।#

প্রজন্মনিউজ২৪/ফাহাদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ