ডায়রিয়া পরিস্থিতির অবনতি, মেঝেতে রোগীর ছড়াছড়ি

প্রকাশিত: ২২ এপ্রিল, ২০২১ ১১:৩৩:৩৩

ডায়রিয়া পরিস্থিতির অবনতি, মেঝেতে রোগীর ছড়াছড়ি

বরিশালে ডায়রিয়া পরিস্থিতি দিন দিন অবনতি হচ্ছে। গত এক সপ্তাহে বরিশাল বিভাগের বিভিন্ন জেলা হাসপাতালে ভর্তি হয়েছে সব চেয়ে বেশী ডায়রিয়া রোগী।

গত এক সপ্তাহে বিভিন্ন জেলা হাসপাতালে ভর্তি হয়েছে সবচেয়ে বেশি ডায়রিয়া রোগী। সামাজিক অনুষ্ঠান বৃদ্ধি, করোনার উপসর্গ ও লবণাক্ত পানির কারণে ডায়রিয়া আক্রান্তের হার বাড়ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ডায়রিয়া আক্রান্তের সুনির্দিষ্ট কারণ অনুসন্ধানে রোগীদের নমুনা সংগ্রহ করছে আইইডিসিআর।

দেশের দক্ষিণাঞ্চলে কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না ডায়রিয়া। বরিশাল বিভাগের বিভিন্ন জেলা-উপজেলায় প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে ডায়রিয়া রোগী। হাসপাতালগুলোয় রোগীর চাপে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা। পর্যাপ্ত বেড, ওষুধ ও আইভি স্যালাইন না-থাকায় ভোগান্তিতে পড়েছেন রোগী ও তাদের স্বজনরা। পটুয়াখালীর বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিন দিনে চারজন ডায়রিয়া রোগীর মৃত্যু হয়েছে। বাকেরগঞ্জে মঙ্গলবার মারা গেছেন তিনজন। এ নিয়ে গেল কয়েক দিনে ডায়রিয়ায় অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছেন প্রায় ৩৪ হাজার মানুষ।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস জানান, বুধবার তাদের কাছে ৩৫ হাজার আইভি স্যালাইন এসেছে। পাশাপাশি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকেও আইভি স্যালাইন আসছে। তাই স্যালাইন সংকট শিগগির কেটে যাবে।

প্রজন্মনিউজ২৪/শাওন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন