শান্তর দুর্দান্ত সেঞ্চুরি

প্রকাশিত: ২১ এপ্রিল, ২০২১ ০৫:১৪:৫৫

শান্তর দুর্দান্ত সেঞ্চুরি

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ব্যর্থতার পরও নিউজিল্যান্ড সফরের দলে ছিলেন নাজমুল হোসেন শান্ত। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের ৬ ম্যাচে সুযোগ পান মাত্র একটিতে। সেই ম্যাচেও রান পাননি শান্ত। মাত্র ৮ রান করেন তিনি।

তবুও এই বাঁহাতি ব্যাটসম্যানের ওপর আস্থা হারায়নি টাইগার টিম ম্যানেজমেন্ট। তার প্রতিদানই যেন দিলেন শান্ত। ক্যান্ডিতে শ্রীলঙ্কা বিপক্ষে খেলতে নেমে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখে পেয়েছেন।

ঘরোয়া ক্রিকেটে বাইশ গজে ব্যাট হাতে নিজের সামর্থ্য দেখিয়েছেন শান্ত। ধারাবাহিকতাও আছে বেশ। শুধু প্রথম শ্রেণির ক্রিকেটের হিসেব ধরা যাক, ৭৩ ইনিংসে রান তিন হাজারের বেশি। সেঞ্চুরি আছে ৭টি। গড়টাও প্রায় ৪৩ ছুঁইছুঁই। লিস্ট-এ ও টি-টোয়েন্টির হিসেব করলে শান্তর সেঞ্চুরির সংখ্যা সর্বমোট ১৫টি।

ধৈর্য পরীক্ষায় বেশ সফলই বলতে হবে শান্তকে। তিন ফরম্যাট মিলিয়ে যেখানে আগের ২২ ইনিংস ফিফটি ছিল সর্বসাকুল্য একটি, সেখানে সকালের চাপ পাশ কাটিয়ে দিনভর অনবদ্য ব্যাটিং প্রদর্শনীতে আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম শতকের স্বাদ পেয়েছেন শান্ত। নিজের খেলা সবশেষ ৮ ইনিংসে যেখানে ৮৬ রান ছিল, সেখানে আজ (বুধবার) ক্যান্ডিতে তিন অঙ্ক ছুঁয়েছেন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ শুরু হয়েছে আজ। ইনিংসের শুরুতেই সাইফ হাসানের উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। এরপর ক্রিজে আসেন শান্ত। দিনটি নিজের করে নেন তিনি। তামিম ইকবাল ৯০ রান করে আউট হলে দায়িত্ব ওঠে তার কাঁধে, সে দায়িত্ব ঠাণ্ডা মাথায় সামলাচ্ছেন, সঙ্গে সেঞ্চুরিও তুলে নিয়েছেন শান্ত। 

৭৮* রানে অপরাজিত থেকে প্রথম দিনের তৃতীয় ও শেষ সেশনের খেলা শুরু করেন ২২ বছর বয়সী এই ব্যাটসম্যান। আগের দুই সেশনের মতো এই সেশনেও স্বাগতিক বোলারদের ধৈর্য পরীক্ষা নেন তিনি। রান তোলায় কোনো তাড়াহুড়ো ছিল না, দেখে বোঝার উপায় নেই রান ক্ষুধায় ভুগছেন তিনি। ঠাণ্ডা মাথার ব্যাটিং ইনিংসের ৭৪তম ওভারে ধনঞ্জয়া ডি সিলভাকে চার মেরে অভিষেক সেঞ্চুরি তুলে নেন শান্ত।

এই রিপোর্ট লেখা পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সংগ্রহ ৭৪ ওভার শেষে ২ উইকেটে ২৫২ রান। শান্তর সঙ্গে ৪৬ রান নিয়ে ব্যাট করছেন অধিনায়ক মুমিনুল হক। তামিম আউট হয়েছেন ৯০ করে।

প্রজন্মনিউজ২৪/ মামুন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ