মার্কিন পররাষ্ট্র দপ্তরের তহবিল অপব্যবহার অভিযোগ সাবেক পররাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে

প্রকাশিত: ১৭ এপ্রিল, ২০২১ ০১:৪৮:৪৫

মার্কিন পররাষ্ট্র দপ্তরের তহবিল অপব্যবহার অভিযোগ সাবেক পররাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং তার স্ত্রী সুসান পররাষ্ট্র দপ্তরের তহবিল অপব্যবহারের অনিয়ম খুঁজে পেয়েছে মার্কিন সরকারের একটি তদন্তকারী সংস্থা ।

সংস্থার বিবৃতিতে বলা হয়েছে, ১০০ বারেরও বেশি সময় পররাষ্ট্র দপ্তরের অর্থ-সম্পদ পম্পেও দম্পতি ব্যক্তিগত কাজে ব্যবহার  করেছেন। এমনকি পররাষ্ট্র দপ্তরের কর্মচারীদেরকে দিয়ে তারা ব্যক্তিগত কাজ করিয়েছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মহাপরিদর্শকের কার্যালয়ের এক প্রতিবেদনে এসব তথ্য  উঠে এসেছে।  এতে বলা হয়েছে,  দম্পতি অনেক সময় অফিসের জিনিসপত্র নিজেদের কাজে ব্যবহার করেছেন,  পররাষ্ট্র দপ্তরের বাইরের অনেক অনুষ্ঠানের পরিকল্পনা করেছেন,  এমনকি নিজেদের পোষা প্রাণীর দেখভাল এবং ক্রিসমাসের কার্ড পাঠানোর কাজে কর্মচারীদেরকে ব্যবহার করেছেন।

রিপাবলিকান দলের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলের সর্বশেষ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে গত ২০ জানুয়ারি পর্যন্ত মাইক পম্পেও দায়িত্ব পালন করেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মহাপরিদর্শকের কার্যালয়ের প্রতিবেদনে উঠে আসা তথ্য তার জন্য বড় ধরনের বিপর্যয়।

পম্পেও ও তার স্ত্রী মার্কিন পররাষ্ট্র দপ্তরের অর্থ-সম্পদ ব্যক্তিগত কাজে ব্যবহার করছেন বলে অভিযোগ ওঠার পর ২০১৯ সালের অক্টোবর মাস থেকে এই তদন্ত শুরু হয়।

প্রজন্মনিউজ২৪/নাজমুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ