গুগল ডুডলে বাংলার নববর্ষ

প্রকাশিত: ১৪ এপ্রিল, ২০২১ ০১:২১:৪৭ || পরিবর্তিত: ১৪ এপ্রিল, ২০২১ ০১:২১:৪৭

গুগল ডুডলে বাংলার নববর্ষ

আজ পহেলা বৈশাখ। বাংলা নববর্ষ ১৪২৮। ১৪২৭ সনকে বিদায় জানিয়ে বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বছর। গত বছরের মতো এবারও আনন্দের সময় কেড়ে নিচ্ছে করোনাভাইরাস। স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রাখার সরকারি নির্দেশনার কারণে এবারের বাংলা নববর্ষ বরণে থাকছে না শারীরিক উপস্থিতি। ফলে দ্বিতীয় বারের মতো করোনাকালের পয়লা বৈশাখ দেখছে বাংলাদেশ। কিন্তু অনলাইনে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ। গুগল হোমপেজে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে প্রকাশ করেছে বিশেষ ডুডল।

বুধবার (১৪ এপ্রিল) বাঙালিদের জন্য নববর্ষের শুভেচ্ছা হিসেবে গুগল নতুন একটি ডুডল উপহার দিয়েছে। ডুডলটির ওপর মাউস রাখলে প্রদর্শিত হচ্ছে ‘পহেলা বৈশাখ’। তবে তা ইংরেজি হরফে। মঙ্গল শোভাযাত্রায় যেমন হরেক রঙের মুখোশ, রঙতুলি, ঢোল, প্রতিকৃতি থাকে, গুগলের এ ডুডলেও ফুটে উঠেছে সে রকম প্রতিকৃতি। গুগলের এই ডুডলে ক্লিক করলেই নববর্ষ উদযাপনের খবরে নিয়ে যাচ্ছে গুগল, যেখানে বাঙালির বর্ষবরণের বিভিন্ন বিষয় জানার সুযোগ রয়েছে। দেখা যাচ্ছে ইউটিউবে রাখা এ সংক্রান্ত অনেক ভিডিও। এছাড়া উইকিপিডিয়া জানান দিচ্ছে পহেলা বৈশাখ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য।

করোনাভাইরাস মহামারির কারণে উদ্ভূত পরিস্থিতি এবং লকডাউনের কারণে গতবারের মত এবারও ঘরবন্দি হয়ে বাঙালি পালন করছে দিনটি। পুরোনো ও নতুন পরিবেশনের মিশ্রণে বাংলা বর্ষবরণের প্রতীকী, সংক্ষেপ ও ডিজিটাল আয়োজন করে ছায়ানট সাজানো হয়। সকালে ছায়ানটের ইউটিউব চ্যানেল এবং বিটিভিতে এই আয়োজনটি সম্প্রচার করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বাংলা নববর্ষ-১৪২৮ সীমিত পরিসরে প্রতীকী কর্মসূচির মাধ্যমে উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিল্পীদের তৈরি বিভিন্ন মুখোশ ও প্রতীক নিয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ ও শারীরিক দূরত্ব বজায় রেখে সংক্ষিপ্তভাবে প্রতীকী মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়।

আজ সকালে ঢাবির চারুকলা অনুষদ প্রাঙ্গণে এ কর্মসূচি হয়। এতে নেতৃত্ব দেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এই প্রতীকী মঙ্গল শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়াসহ চারুকলা অনুষদের স্বল্পসংখ্যক শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহণ করেন।#

প্রজন্মনিউজ২৪/ফাহাদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন