মুসলিমদেরকে রমজানের শুভেচ্ছা জানিয়েছে পিএসজি

প্রকাশিত: ১৪ এপ্রিল, ২০২১ ১২:২৫:২৯ || পরিবর্তিত: ১৪ এপ্রিল, ২০২১ ১২:২৫:২৯

মুসলিমদেরকে রমজানের শুভেচ্ছা জানিয়েছে পিএসজি


মুসলিম সম্প্রদায়কে লক্ষ্য করে একাধিক বিধিনিষেধ আরোপ করেছেন ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এই অবস্থার মধ্যেই দেশটির ফুটবল ক্লাব প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) খেলোয়াড়দের পবিত্র রমজান মাসের শুভেচ্ছাবার্তা দিয়েছে। পিএসজি'র অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা একটি ভিডিও বার্তায় সকল মুসলিম খেলোয়াড়দের প্রতি বরকতময় মাসের শুভেচ্ছা জানিয়েছে পিএসজি।

পিএসজির টুইট বার্তার নিচে নেইমার, এমবাপ্পের মতো বড় তারকারাও রমজানকে স্বাগতম জানিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন। তারা লিখেছেন, সকল মুসলিমকে রমজানুল মোবারক। রমজান কারিম এবং সবাইকে পবিত্র মাসে স্বাগতম।

গত বছরের অক্টোবরে ১৮ বছর বয়সী সন্দেহভাজন এক চেনান বংশোদ্ভূত যুবক কর্তৃক ফরাসী শিক্ষক হত্যার পর ফ্রান্স মুসলিম বিরোধী একটি বিল পাশের ঘোষণা দিয়ে ছিল। প্রস্তাবিত ওই বিলটির নাম ছিল ‘প্রজাতন্ত্রী সমর্থনকারী নীতি’।
 
ওই আইনের মধ্যে ছিল, ঘরোয়াস্কুলে মুসলিম ছাত্রদের পড়াশোনা নিষিদ্ধকরণ, আনুষ্ঠানিক শিক্ষা বাধ্যতামূলক করা এবং সন্দেহজনক মনে হলে স্কুল, মসজিদ ও সংস্থা বন্ধ করে দেয়া। এছাড়া চিকিৎসা নেয়ার সময় ধর্মীয় দৃষ্টিভঙ্গিতে নারী, পুরুষ চিকিৎসক বাছাইয়ের সুযোগ না দেয়া এবং সকল সরকারী কর্মকর্তাদের জন্য ‘ধর্মনিরপেক্ষতার শিক্ষা’ বাধ্যতামূলক করে তোলা। অবশ্য মুসলিমেদের কলঙ্কজনক ঘটনার জন্য সরাসরি ইসলামকে দায়ী করা হয়নি। সমালোচকরা আইনটির বিরোধীতা করে বলেছে, এটি ইসলামভীতিকে বৈধতা দেবে। এছাড়া আইনটি পাশ হলে স্বাধীনতার উপর নির্মম আক্রমণ হবে।

বিরোধীরা বলেছেন, এই আইন ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন করবে এবং ফ্রান্সের ৫০ লাখ ৭ হাজার মুসলিমদের জন্য অবিচার। ইউরোপে সবচেয়ে বেশি মুসলিম বাস করে ফ্রান্সে।#সূত্র:ডেইলি সাবাহ।

প্রজন্মনিউজ২৪/ফাহাদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন