করোনাভাইরাস

জরুরি চলাচলে চালু হচ্ছে 'মুভমেন্ট' পাস

প্রকাশিত: ১২ এপ্রিল, ২০২১ ০৪:১১:৫৯

জরুরি চলাচলে চালু হচ্ছে 'মুভমেন্ট' পাস

করোনাভাইরাস পরিস্থিতিতে জনসাধারণের চলাচল নিয়ন্ত্রণ করতে ‘মুভমেন্ট পাস’ চালুর উদ্যোগ নিচ্ছে পুলিশ। এ পাস নিয়ে জরুরি প্রয়োজনে বের হওয়া মানুষ বাধামুক্তভাবে চলাচল করতে পারবেন।

শুধুমাত্র জরুরি সেবার সঙ্গে সংশ্লিষ্টদের দেওয়া হবে এ পাস। মঙ্গলবার (১৩ এপ্রিল) ‘মুভমেন্ট পাস অ্যাপস’ উদ্বোধন করবেন বাংলাদেশ পুলিশের মহা পরিদর্শক ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ। 

পুলিশ সদরদপ্তর সূত্র জানায়, সদর দপ্তরের আইসিটি উইংয়ের সমন্বয়ে শুরু হতে যাচ্ছে এ কার্যক্রম। জরুরি পণ্য পরিবহন, সেবাদানসহ ব্যবসায়ী ও চাকরিজীবীদের যাচাই-বাছাই করে দেওয়া হবে এই পাস।

পুলিশ সুত্রে জানা গেছে, মুদি দোকানে কেনাকাটা, কাঁচা বাজার, ওষুধপত্র, চিকিৎসা চাকরি, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি/খুচরা ক্রয় পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসা ও অন্যান্য ক্যাটাগরিতে দেওয়া হবে এই পাস।

যাদের বাইরে চলাফেরা প্রয়োজন কিন্তু কোনো ক্যাটাগরিতেই পড়েন না তাদের ‘অন্যান্য’ ক্যাটাগরিতে পাস দেওয়ার বিষয়ে বিবেচনা করা হবে। সড়কে কোথাও চলাচলের কারণে পুলিশের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হলে এ পাস দেখালেই তার পরিচয় নিশ্চিত হয়ে যেতে দেওয়া হবে।

অনলাইনে আবেদনের জন্য (https://movementpass.police.gov.bd/) (এইচটিটিপিএস://মুভমেন্ট পাস.পুলিশ.গভ.বিডি) এই লিংকে ঢুকে মুভমেন্ট পাসের জন্য আবেদন করতে হবে। মুভমেন্ট পাস ক্লিক করে মুঠোফোন নম্বরটি প্রবেশ করাতে হবে। এরপর মুঠোফোনে একটি ওটিপি চলে যাবে। ওটিপি প্রবেশ করালে পাসের জন্য আবেদন করা যাবে।

প্রজন্মনিউজ২৪/ মামুন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন