চিবিয়ে খাবেন তরমুজের বীজ!

প্রকাশিত: ১২ এপ্রিল, ২০২১ ০২:০৩:৫৮ || পরিবর্তিত: ১২ এপ্রিল, ২০২১ ০২:০৩:৫৮

চিবিয়ে খাবেন তরমুজের বীজ!

গ্রীষ্মের শুরু থেকেই বাজার ছেয়ে যায় তরমুজে। গরমে তৃষ্ণার্ততার তৃপ্তি মিটাতে মুখে তুলে নেওয়া হয় তরমুজ। আর গরমে শরীরে জলের ভারসাম্য বজায় রাখতে  জুড়ি মেলা ভার এই ফলটির। তবে এই  তরমুজ খাওয়ার সময় কেবল টুকটুকে লাল অংশটুকুই খাওয়া হয়। এক্ষেত্রে বীজ ফেলে দেওয়ার প্রবনতাই বেশি।

বীজের উপকারিতা না জানার দরুণ বীজ বাদ দেওয়া হয় ফল খাওয়ার সময়। তবে এই বীজের রয়েছে বিশেষ গুণ। উপশম করতে পারে অনেক জটিল সমস্যা। 

তরমুজের বীজে এমন এক রাসায়নিক থাকে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী। তরমুজের বীজে থাকা লাইসিন নামে উৎসেচক ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। ডায়াবেটিসে চমকে দেওয়ার মতো ফল দিতে পারে তরমুজের এই বীজ।

তাছাড়া তরমুজের বীজে থাকা একাধিক খনিজ গর্ভবতী মহিলাদের বিশেষ উপকারী। তরমুজের বীজে ক্যালোরির মাত্রা অত্যন্ত কম। তার মধ্যে রয়েছে ম্যাগনেশিয়াম, লোহা ও ফোলেট, যা গর্ভবতী মহিলাদের জন্য অত্যন্ত উপকারী।

তবে এ সবই থাকে তরমুজের বীজের খোলের নীচে থাকা অভ্যন্তরীণ অংশে। সাধারণত বীজের ওপরের কঠিন খোল হজম করতে পারে না প্রাণীর পরিপাকতন্ত্র। ফলে তরমুজের বীজ চিবিয়ে খেলেই তার সম্পূর্ণ উপকার মেলা সম্ভব। সূত্র: জিনিউজ

প্রজন্মনিউজ২৪/এসএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন