মায়ানমারে রাতভর নির্বিচার গুলি, নিহত ৬০

প্রকাশিত: ১০ এপ্রিল, ২০২১ ১২:৫৯:২৭ || পরিবর্তিত: ১০ এপ্রিল, ২০২১ ১২:৫৯:২৭

মায়ানমারে রাতভর নির্বিচার গুলি, নিহত ৬০

মিয়ানমারে শুক্রবার রাত ও শনিবার সকাল পর্যন্ত কমপক্ষে ৬০ বিক্ষোভকারীকে গুলি করে হত্যা করেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

ভুক্তভোগী পরিবার বা স্থানীয়রা নিহত সবার মরদেহ সংগ্রহ করতে পারেনি, সেগুলোর বেশিরভাগই নিরাপত্তা বাহিনী নিয়ে গেছে বলে অভিযোগ উঠেছে। বিক্ষোভ দমনে জান্তা বাহিনী বন্দুকের পাশাপাশি মেশিনগানের গুলি, গ্রেনেড এবং মর্টার ব্যবহার করেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

এ নিয়ে দেশটিতে পয়লা ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকে নিহত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬১৮ জনে। গ্রেপ্তার করা হয়েছে প্রায় তিন হাজার মানুষক এবং গ্রেপ্তার করা হয়েছে প্রায় তিন হাজার মানুষকে।

প্রত্যক্ষদর্শীর দাবি, রাস্তা ফাঁকা করতে সাধারণ পথচারীদের দিকেও গুলি করেছে সেনারা।

আরেকজন স্থানীয় বাসিন্দা জানান, তারা রাত ৮টা পর্যন্ত মাত্র তিনটি মরদেহ সংগ্রহ করতে পেরেছেন। বাকিগুলো সেনারা নিয়ে গিয়ে জেয়ামুনি প্যাগোডা এবং কাছাকাছি একটি স্কুলে জড়ো করেছে।


মানবাধিকার সংস্থাগুলোর তথ্য অনুযায়ী, বিক্ষোভ দমনের লক্ষ্যে নিরাপত্তা বাহিনীর আক্রমণে নিহত ছয় শতাধিক মানুষের মধ্যে কমপক্ষে ৪৩ জন শিশু ছিল।

রাষ্ট্রপরিচালিত মিয়ানমার রেডিও ও টেলিভিশনের (এমআরটিভি) এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার ১৯ বেসামরিক লোককে কোর্ট মার্শালের মাধ্যমে মৃত্যুদণ্ড দিয়েছে জান্তা সরকার। তাদের বিরুদ্ধে গত মাসে ইয়াঙ্গুনের ওক্কালাপা এলাকায় এক সেনা কর্মকর্তাকে পেটানো এবং নির্যাতন করে আরেক ব্যক্তিকে হত্যার অভিযোগ আনা হয়েছে। ১৯ আসামির নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এদের মধ্যে ১৭ বছর বয়সী এক কিশোরীও রয়েছে। তারা সবাই বর্তমানে পলাতক।


প্রজন্মনিউজ২৪/শাওন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ