মক্কা-মদীনায় রমজানে থাকছে না এতেকাফের সুযোগ

প্রকাশিত: ২৯ মার্চ, ২০২১ ১২:১১:৫৪

মক্কা-মদীনায় রমজানে থাকছে না এতেকাফের সুযোগ

পবিত্র রমজানে সৌদি আরবের মক্কার মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববীতে থাকছে না এতেকাফের সুযোগ।

রোববার (২৮ মার্চ) পবিত্র দুই মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির প্রধান ও মসজিদুল হারামের ইমাম শেখ আবদুর রহমান আল-সুদাইস দুই মসজিদে রমজানের পরিকল্পনা ঘোষণাকালে এই কথা জানান।

মসজিদুল হারামের ইমাম শেখ আবদুর রহমান আল-সুদাইস বলেন, করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় এই বছরও রমজানে দুই পবিত্র মসজিদে এতেকাফের সুযোগ থাকছে না। করোনাভাইরাস সংক্রমণ রোধে পবিত্র দুই মসজিদে আসা জেয়ারতকারীদের টিকা নেয়ার আহ্বান জানান তিনি।

মসজিদুল হারামে জেয়ারতকারীরা মসজিদের পূর্ব আঙ্গিনাসহ নির্ধারিত পাঁচটি স্থানে নামাজের সুযোগ পাবেন। অন্যদিকে শুধু কাবার মাতাফ অঞ্চলেই (মসজিদুল হারামের ১ম তলা) তাওয়াফের সুযোগ পাবেন ওমরা পালনকারীরা। দুই মসজিদে জমজম পানি সরবরাহের কন্টেইনারের ব্যবস্থা না থাকলেও প্রতিদিন মসজিদে থাকা স্বেচ্ছাসেবকরা দুই লাখের বেশি পানির বোতল সরবরাহ করবেন।

মসজিদুল হারাম ও মসজিদে নববীতে জেয়ারতকারীরা ইফতারের জন্য ব্যক্তিগতভাবে শুধু পানি ও খেজুর নিতে পারবেন। মসজিদে জেয়ারতকারীদের মধ্যে কোনো ইফতার বিতরণের অনুমতি থাকবে না।

শেখ আবদুর রহমান আল-সুদাইস ঘোষণায় জানান, রান্না করা কোনো খাবার মসজিদের সীমার মধ্যে আনতে দেয়া হবে না। তবে জেয়ারতকারীদের জেনারেল প্রেসিডেন্সির পক্ষ থেকেই তৈরি ইফতার ব্যক্তিগতভাবে বিতরণ করা হবে।#সূত্র: আরব নিউজ ও সৌদি গেজেট

প্রজন্মনিউজ২৪/ফাহাদ
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ