তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে প্রতিবন্ধীদের এগিয়ে রাখবে ইমপোরিয়া সফটওয়্যার

প্রকাশিত: ২৮ মার্চ, ২০২১ ০৮:১৩:৫৪ || পরিবর্তিত: ২৮ মার্চ, ২০২১ ০৮:১৩:৫৪

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে প্রতিবন্ধীদের এগিয়ে রাখবে ইমপোরিয়া সফটওয়্যার

সরকার প্রতিশ্রুত ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে আইসিটি বিভাগের উদ্যোগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল প্রতিবন্ধী ব্যক্তিদের  তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে এগিয়ে রাখতে চালু করেছে নতুন সফটওয়ার ইমপোরিয়া।

আজ (২৮ মার্চ) এক ভার্চুয়াল অনুষ্ঠানে নতুন এই সফটওয়ার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল “তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরণের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন” প্রকল্পের আওতায় এই সফটওয়ারটি চালু করা হয়। বিসিসি কর্তৃক উন্নয়নকৃত ইমপোরিয়া সফটওয়ারটি প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবহার উপযোগী। 

অনুষ্ঠানে সভাপতি হিসেবে সংযুক্ত হয়েছেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত হয়েছেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব জনাব এন এম জিয়াউল আলম এবং সিএসআইডি’র নির্বাহী পরিচালক জনাব খন্দকার জহুরুল আলম।

অনুষ্ঠানে আরো সংযুক্ত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, সিসিএ কার্যালয়, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি, সমাজ কল্যাণ মন্ত্রণালয়, সমাজসেবা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, পরিকল্পনা কমিশন, এনজিও বিষয়ক ব্যুরো, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন, সূচনা ফাউন্ডেশন, এনডিডি সুরক্ষা ট্রাস্ট, বিভিন্ন চাকুরী দাতা প্রতিষ্ঠান, প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করেন এমন দেশি-বিদেশী সংস্থার প্রতিনিধিগণ এবং বিভিন্ন ধরনের প্রতিবন্ধীগণ।

নিচের লিংকে পাওয়া যাবে সফটওয়্যার 'ইমপোরিয়া':

https://emporia.bcc.gov.bd/

প্রজন্মনিউজ২৪/এসএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন