অতিরিক্ত টমেটো খেলে যা হতে পারে

প্রকাশিত: ২৮ মার্চ, ২০২১ ১১:২৯:৫৫

অতিরিক্ত টমেটো খেলে যা হতে পারে

সবজি, স্যুপ বা সালাদ- সব ক্ষেত্রেই আমরা টমেটো খাই। কিন্তু টমেটো খাওয়ার যেমন একাধিক উপকার রয়েছে, তেমনি ক্ষতিও রয়েছে। চলুন জেনে নেওয়া যাক একাধিক টমেটো খাওয়ার ক্ষতিকর দিক।

পেট খারাপ : টমেটো খাওয়া হজমপ্রক্রিয়াকে সুস্থ রাখে, তবে এটি যদি বেশি পরিমাণে খাওয়া হয় তবে উল্টোটাও হতে পারে। অত্যধিক টমেটো খেলে পেট ফাঁপার সমস্যা হতে পারে। এ থেকে ডায়রিয়াও হতে পারে।

অ্যাসিড রিফ্লাক্স : টমেটোতে প্রচুর এসিড থাকে। টমেটো আপনার পেটে আরো এসিড তৈরি করতে পারে, যার কারণে হজমের ক্ষেত্রে সমস্যা আরো বাড়তে পারে।

কিডনিতে সমস্যা : টমেটোতে প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে। যাদের কিডনির রোগ আছে তাদের পটাসিয়ামযুক্ত খাবার কম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। টমেটোতে রয়েছে অক্সালেট, যা কিডনিতে পাথর তৈরি করতে কাজ করে।

রক্তচাপের সমস্যা : কাঁচা টমেটোতে সোডিয়াম খুব কম থাকে। কিন্তু টমেটো স্যুপ বানানোয় যে টিনজাত টমেটো ব্যবহার করা হয় তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। এতে প্রচুর পরিমাণে সোডিয়াম ব্যবহার করা হয়, যা আপনার রক্তচাপ বাড়িয়ে তুলবে।

অ্যালার্জির সমস্যা : টমেটোতে অ্যালার্জি হতে পারে। এর ফলে একজিমা, ফুসকুড়ি, চুলকানি, গলা ব্যথা এবং মুখে ফোলা ভাব হতে পারে। তাই যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে, তাদের টমেটো খাওয়ার বিষয় সাবধান হওয়া উচিত।

মূত্রনালির সংক্রমণ : টমেটোতে এসিড বেশি থাকে এবং বেশি পরিমাণে খাওয়ার কারণে মূত্রাশয়ের ওপরে প্রভাব পড়তে পারে। আপনার যদি মূত্রনালির সংক্রমণে সমস্যা থাকে, সে ক্ষেত্রে টমেটো এড়িয়ে চলতে পারেন।

মাংসপেশির ব্যথা : টমেটোতে থাকা এক প্রকার যৌগ জয়েন্টে ব্যথা এবং ফোলাজনিত সমস্যা তৈরি করতে পারে। অতিরিক্ত পরিমাণে টমেটো খাওয়ার ফলে বাত ও পেশির ব্যথাও বাড়ে।

প্রজন্মনিউজ২৪/এসআই

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন