গরমে ত্বক শীতল রাখার উপায়

প্রকাশিত: ২৫ মার্চ, ২০২১ ১১:০৫:৫৫

গরমে ত্বক শীতল রাখার উপায়

এখন মাস্ক ছাড়া বাইরে বের হওয়া সম্ভব নয়। কারণ করোনাভাইরাসের সংক্রমণ আবার বেড়ে চলেছে। মাস্ক পরার কারণে মুখে ঘাম জমে ত্বকে সমস্যা দেখা দিতে পারে। এরকমটা চলতে থাকলে ত্বকে ব্রণ, র‍্যাশ, ফুসকুড়ি ইত্যাদি হতে পারে। তাই এসময় ত্বক শীতল রাখা জরুরি। সেজন্য খেতে হবে পর্যাপ্ত পানি। পাশাপাশি মৌসুমি ফল ও ফলের রস খেতে হবে। এতে ত্বক ভেতর থেকে ঠান্ডা থাকবে। এর পাশাপাশি ত্বক বাইরে থেকে ঠান্ডা রাখতে চাইলে নিতে হবে বাড়তি কিছু যত্ন। চলুন জেনে নেওয়া যাক-

 

ঠান্ডা পানির ঝাপটা

 

বাইরে থেকে বাসায় ফেরার সঙ্গে সঙ্গে ভালো করে হাত-পা ও মুখ ধুয়ে নিন। মুখে ঠান্ডা পানির ঝাপটা দিন। ভেষজ কোনো ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। বাড়িতে থাকলেও বারবার মুখে ঠান্ডা পানির ঝাপটা দিতে পারেন। তবে বারবার ফেসওয়াশ ব্যবহার করবেন না। তাতে ত্বক রুক্ষ হওয়ার ভয় থাকে।

 

ফেসিয়াল মিস্ট

 

ত্বক শীতল রাখতে দারুণ কার্যকরী হলো ফেসিয়াল মিস্ট। মুখে বারবার পানির ঝাপটা দেওয়া ঝামেলা মনে হলে বরং ফেস মিস্ট ব্যবহার করুন। এটি ব্যবহার করলে ত্বক সতেজ থাকবে। এর সুন্দর গন্ধও আপনাকে সতেজ অনুভূতি দেবে। চাইলে বাড়িতেই তৈরি করে নিতে পারেন ফেসিয়াল মিস্ট।

 

ফ্রিজে রাখুন ক্রিম

 

অবাক হচ্ছেন? ত্বক শীতল রাখার জন্য আপনি এটি করতেই পারেন। ক্রিম, ময়েশ্চারাইজার, বডি লোশন ফ্রিজে রেখে ব্যবহার করলে কিছু উপকারও পাবেন। এতে এসব প্রসাধনী দীর্ঘদিন ভালো থাকবে, নষ্ট হওয়ার ভয় থাকবে না। অন্যদিকে ত্বকও থাকবে ঠান্ডা। তবে খেয়াল রাখবেন, ছোটরা যেন ভুলে এসব প্রসাধনী পেটে চালান করে না দেয় বা নষ্ট করে না ফেলে।

 

ফেসমাস্ক ব্যবহার

 

গরমে ত্বক শীতল রাখতে সাহায্য করবে নানারকম ফেসমাস্ক। এক্ষেত্রে শসা খুবই উপকারী। গরমে অনেক সময় ত্বকে অস্বস্তি বা জ্বালা অনুভূত হতে পারে। এক্ষেত্রে শসার মাস্ক স্নিগ্ধতা জোগাবে। সেজন্য প্রথমে শসা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিতে হবে। এরপর থেঁতো করে ভালোভাবে রস বের করে নিতে হবে। পরিষ্কার তুলোর সাহায্যে এই রস পুরো মুখে মাখতে হবে। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এটি ত্বক ভালো থাকার পাশাপাশি আর্দ্রও থাকবে।

 

বরফের ব্যবহার

 

ত্বক ঠান্ডা রাখার জন্য কার্যকরী একটি উপায় হলো বরফের ব্যবহার। এটি ত্বক দ্রুত ঠান্ডা করতে সাহায্য করে। তবে বরফ কখনোই সরাসরি মুখে ব্যবহার করবেন না। একটি সুতির কাপড় বা রুমালে বরফ মুড়ে ত্বকে হালকাভাবে ব্যবহার করুন। এতে প্রদাহ তো কমবেই, সেইসঙ্গে মুখের রক্ত চলাচল বাড়বে ও ত্বক উজ্জ্বল দেখাবে।

 

প্রজন্মনিউজ২৪/সাইফুল    

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন