আঁখের বাম্পার ফলন , হাঁসি ফুটেছে আঁখ চাষীদের মুখে

প্রকাশিত: ১৯ মার্চ, ২০২১ ০৭:১৫:২৩ || পরিবর্তিত: ১৯ মার্চ, ২০২১ ০৭:১৫:২৩

আঁখের বাম্পার ফলন , হাঁসি ফুটেছে আঁখ চাষীদের মুখে

আল-মাসুদ তুহিন:-

যশোরের কেশবপুরের আঁখের বাম্পার ফলন হওয়াই আঁখ চাষীদের মুখে হাঁসি ফুটেছে 

উপজেলার বিদ্যানন্দকাটি ইউনিয়নের বিভিন্ন মাঠে প্রতি বছর কৃষকেরা আঁখ চাষ করে থাকেন এরই ধারা বাহিকতাই এবছরও কৃষকেরাই আঁখ চাষ করেছেন এবং এবছর আঁখের খুব লাভের আশা করছেন। 
কৃষকেরা সাধারণত লতারিজবা জাতের আখ চাষ করে থাকেন এবং ফাল্গুন  মাসের  মাঝের দিকে আঁখ থেকে খাঁটিগুড় করার জন্য সনাতন পদ্ধত্বিতে মাড়ায় করে গুড়  উৎপাদন করে বাজারজাত করে থাকেন।
এবছর অনুকুল  আবহাওয়া ও মাজড়া পোকার কম আক্রমন হওয়ায় আখের বাম্পার ফলন হয়েছে।   তবে বিগত দুই বছর প্রতিকূল আবহাওয়া ও মাজড়া পোকা সহ বিভিন্ন পোকার আক্রমনের কারণে লাভের মুখ দেখতে পারেননি কৃষকেরা  ।

সরজমিনে গিয়ে কথা হয় আখ চাষী কৃষক হাফিজুরের সাথে  তিনি  বলেন আমি এবার ২৫ শতক জমিতে আখ চাষ করে গুড় তৈরী পর্যন্ত  তার  খরচ হয়েছে ২০০০০ টাকা এবং সেখান থেকে তিনি ১৮  মন গুড় উৎপাদন করতে পেরেছেন বলে জানান । যার বাজার মূল্য ৭২০০০ টাকা। 
কথা হয় কৃষক খালেক মোড়লের এর সাথে।  তিনি এবার ২০ শতক জমিতে আখ চাষ করে মাড়াই করা পর্যন্ত  তার খরচ হয়েছে ১৭০০০ টাকা। যেখান থেকে তিনি প্রায় ১৬ মন গুড় তৈরী করতে পারবেন যার বাজার মূল্য ৬৪০০০ টাকা। 

একই মাঠের বর্গা চাষি নাসির উদ্দিন  জানান তিনি এবার ৩০ শতক জমিতে আখের চাষ করেছেন।  যেখানে তার ৩০০০০ টাকা খরচ হয়েছে এবং সেখান থেকে তিনি ৯০০০০ টাকার গুড় বাজারজাত করতে পারবেন বলে আশা করছেন।  

এছাড়া আরো অনেক কৃষক আখ চাষ করেছেন যাদের কাছে আখের কথা জানতে চাইলে মুখের কোণে হাসি নিয়ে আখের খবরা-খবর জানান। 

উপজেলা কৃষি কর্মকর্তা মহাদেব কুমার সাহা জানান এবার কেশবপুরের অনন্য মাঠের কৃষকদেরও আখ চাষে উদ্বুদ্ধ করে যাচ্ছি এবং আখ চাষিদের সকল ধরণের পরামর্শ দিয়ে যাচি্ছ । এবছর এই উপজেলায় প্রায় ৫০ হেক্টর জমিতে আখের চাষ হয়েছে  । তিনি জানান আখ চাষে ঝুকি কম,  মূলধন কম কিন্তু লাভ বেশি। এছাড়া একটা পর্যায় পর্যন্ত সাথী ফসল করা যায়। একই সাথে এর পাশাপাশি  চিবিয়ে খাওয় জাতের আখ চাষকে জনপ্রিয় করতে উদ্বুদ্ধকরণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

প্রজন্মনিউজ২৪/গাজীআক্তার

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ