শহীদ মিনারে শ্রদ্ধায় সিক্ত ব্যারিস্টার মওদুদ আহমদ

প্রকাশিত: ১৯ মার্চ, ২০২১ ১১:১০:১৫

শহীদ মিনারে শ্রদ্ধায় সিক্ত ব্যারিস্টার মওদুদ আহমদ

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের মরদেহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়। শ্রদ্ধা নিবেদন করেন বিএনপির নেতা-কর্মীদের পাশাপাশি বিভিন্ন দল ও সংগঠন।

আজ শুক্রবার (১৯ মার্চ) সকাল ৯টার দিকে মওদুদ আহমদের মরদেহ শহীদ মিনারে নেওয়া হয়। সকাল ১০টা পর্যন্ত মরহুমের মরদেহ রাখা হয় সেখানে। 

কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে মওদুদ আহমদের মরদেহ নেওয়া হয় তাঁর দীর্ঘ দিনের কর্মস্থল হাইকোর্ট প্রাঙ্গণে। সেখানে জানাজা শেষে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে নেওয়া হবে মওদুদ আহমদের মরদেহ।

আজ বাদ জুমা নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়ে জানাজা অনুষ্ঠিত হবে। সেখানে জানাজা শেষে বেলা ১১টায় মরদেহ হেলিকপ্টারে করে নেওয়া হবে নোয়াখালীতে।

বসুরহাট ও কোম্পানীগঞ্জ উপজেলা মাঠে বাদ আসর জানাজা শেষে পারিবারিক কবরস্থানে মা-বাবার কবরের পাশে দাফন করা হবে ব্যারিস্টার মওদুদ আহমদকে।

এর আগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের মরদেহ গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৩ মিনিটে তাঁর মরদেহ ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

উল্লেখ্য, ঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে প্রায় দেড় মাস সিঙ্গাপুরে চিকিৎসাধীন থাকার পর গত মঙ্গলবার (১৬ মার্চ) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন খালেদা জিয়া সরকারের সাবেক আইনমন্ত্রী মওদুদ আহমদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

১৯৪০ সালের ২৪ মে ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন মওদুদ আহমদ। পিতা মাওলানা মমতাজ উদ্দিন আহমদ ও মা বেগম আম্বিয়া খাতুন। ৬ ভাইবোনের মধ্যে মওদুদ ছিলেন চতুর্থ।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে মওদুদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭১ সালে ইয়াহিয়া খান কর্তৃক আহূত গোলটেবিল বৈঠকে তিনি শেখ মুজিবের সঙ্গে ছিলেন। তিনি বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও সাবেক উপ-রাষ্ট্রপতি ছিলেন। তিনি বিএনপি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতাদের অন্যতম। 

১৯৭৮ সালে বিএনপি প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম ছিলেন মওদুদ আহমদ। পরে সামরিক শাসক এইচএম এরশাদ ক্ষমতা দখলের পর তিনি তার দল জাতীয় পার্টিতে যোগ দেন। এইচএম এরশাদের সরকারের প্রধানমন্ত্রী, উপ-রাষ্ট্রপতির দায়িত্ব পালন করা ব্যারিস্টার মওদুদ পরে আবার বিএনপিতে যোগ দিয়ে খালেদা জিয়ার সরকারের আইনমন্ত্রী ছিলেন। মওদুদ আহমদের স্ত্রী হাসনা জসীমউদ্দীন মওদুদ কবি জসীম উদ্দীনের মেয়ে।

২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করে খালেদা জিয়া সরকার গঠন করলে তাকে মওদুদকে সেই সরকারের আইনমন্ত্রী করা হয়েছিল।#

প্রজন্মনিউজ২৪/ফাহাদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ