ত্বকের যত্নে টমেটোর ফেসপ্যাক

প্রকাশিত: ০৯ মার্চ, ২০২১ ০৫:১২:৩০

ত্বকের যত্নে টমেটোর ফেসপ্যাক

টমেটো খাদ্য হিসেবে যেমন উপকারী তেমনি ত্বককে কোমল রাখতে এর জুড়ি নেই। টমেটোর মধ্যেই লুকিয়ে আছে ত্বকের হাজারটা সমাধান যা আমরা অনেকেই জানি না। এতে আছে প্রচুর পরিমাণে পটাসিয়াম অ্যান্টি-অক্সিডেন্ট, ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল, ভিটামিন সি, লাইকোপিন-এর মতো শক্তিশালী সব গুণ। যা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।

শুধু শারীরিক ক্ষেত্রেই নয়, বরং ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানেও টমেটো বিশেষ ভূমিকা রাখে।সঠিক নিয়মে টমেটোর ফেসপ্যাক মুখে ব্যবহার করলে জেদি দাগ-ছোপ, ব্রণ, র্যাশ, ব্ল্যাকহেডস,হোয়াইট হেড, বলিরেখা, ত্বকের তেলচিটে ভাব সবই দূর করা সম্ভব।

ত্বকের যত্নে কাঁচা টমেটোর কিছু ব্যবহার পাঠকদের জন্য নিচে তুলে ধরা হলো।

♦ টমেটো ও লেবু দিয়ে তৈরি করে নিতে পারেন একটি ফেসপ্যাক। এ দু’টি উপাদানই ত্বক পরিষ্কার করে। এর ফেসপ্যাক ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়তে পারে। টমেটোর রসের সঙ্গে এক চা চামচ লেবুর রস এবং সমান পরিমাণ মধু মিশিয়ে নিন। এই পেস্টটি মুখে লাগান এবং শুকিয়ে গেলে মুখ ধুয়ে নিন।

♦ জোজোবা ও টি-ট্রি অয়েলের সঙ্গে টমেটো ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার এভাবে ত্বক পরিচর্যা করলে স্কিন আর্দ্র থাকবে, ব্রণ এবং স্কিন ইনফেকশনের মতো ত্বকের সমস্যা কমবে!

♦ টমেটো ব্লেন্ড করে এর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিন। এবার এই পেস্টটি আপনার মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে মুখের ত্বক উজ্জ্বল হবে এবং আপনার ত্বক পরিষ্কার ও নরম হবে।

♦  চিনির সঙ্গে টমেটো ব্লেন্ড করে ফেসপ্যাক তৈরি করুন। মুখে লাগিয়ে ধীরে ধীরে ঘষুন। এরপর এটি মুখে রেখে দিন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বককে আর্দ্র রাখে।

♦  টমেটো ও ওটস দিয়েও ফেসপ্যাক তৈরি করে নিতে পারে। এজন্য ১-২ টেবিল চামচ ম্যাশড টমেটো, ১ টেবিল চামচ ওটস, ১ টেবিল চামচ টক দই মিশিয়ে নিন ভালো করে। এই পেস্ট সারা মুখে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এ প্যাক ব্যবহার করলে ত্বকের ব্ল্যাকহেডস দূর হবে।

♦ টমেটোর রস, এক চিমটি হলুদ গুঁড়া আর সামান্য বেসন মিশিয়ে পেস্ট বানিয়ে দাগের ওপর প্রলেপ লাগান। শুকিয়ে গেলে হালকা ম্যাসাজ করে তুলে এরপর পানির ঝাপটা দিন। মিশ্রণটি রোদে পোড়া ভাব কমায়।

♦ টমেটোর শাঁসের সঙ্গে এক চা চামচ ওটস, এক চা চামচ মধু এবং এক চা চামচ লেবুর রস দিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন। মিশ্রণটি ত্বকে ব্রণ এবং এর জেদি দাগ দূর করবে।

♦ একটি টমেটোর শাঁসের সঙ্গে এক চা চামচ অ্যালোভেরা জেল ও এক চা চামচ মধু মেশান। মিশ্রণটি ভালোভাবে পেস্ট করে ত্বকে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের কালচে দাগ দূর করবে।

প্রজন্মনিউজ২৪/ মামুন

 

 

 

 

 

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন