সৌদিতে হুতি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলা, পাল্টা জবাব সৌদির

প্রকাশিত: ০৮ মার্চ, ২০২১ ১১:৩৫:১০

সৌদিতে হুতি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলা, পাল্টা জবাব সৌদির

সৌদি আরবে ইরানপন্থি হুতিদের ক্ষেপণাস্ত্র হামলার পাল্টা বিমান হামলা চালিয়েছে সৌদি নেতৃত্বাধীন জোট।

সৌদি আরবের দাবি, হুতি বিদ্রোহীরা একের পর এক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল। ড্রোন হামলাও চালিয়েছিল। তারপরই ইয়েমেনের রাজধানী সানাতে আক্রমণ।  বিমান হামলার পরই বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। বিপুল ধোঁয়া দেখা গেছে রাজধানীতে।

সৌদির সরকারি সংবাদসংস্থাকে জোটের মুখপাত্র কর্নেল তুর্কি আল-মালিকি জানিয়েছেন, হুতি সাধারণ মানুষের ওপর আক্রমণ শানাবার চেষ্টা করেছিল, যা মেনে নেওয়া যায় না।

হুতি নিয়ন্ত্রিত টিভি চ্যানেলের দাবি, অন্তত সাতবার বিমান হানা হয়েছে সানাতে। কোথায় আক্রমণ শানানো হয়েছে, কতটা ক্ষয়-ক্ষতি হয়েছে, তা এখনো জানানো হয়নি। তবে দু’টি সেনা ঘাঁটি থেকে ধোঁয়া উঠতে দেখা গেছে।

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের দাবি, তারা সৌদির অয়েল পোর্ট ও সামরিক ঘাঁটির ওপর আক্রমণ শানিয়েছে। পরে সৌদি আরবের পক্ষ থেকেও এই আক্রমণের কথা স্বীকার করে নেওয়া হয়েছে।

হুতির মুখপাত্রের দাবি, সৌদির নেতৃত্বাধীন জোট তুরস্কের তৈরি একটি ড্রোন ব্যবহার করে আক্রমণ শানাতে চেয়েছিল। তারা সেই ড্রোন ধ্বংস করেছে।

প্রসঙ্গত, গত ছয় বছর ধরে ইয়েমেনে লড়াই চলছে। সম্প্রতি বাইডেন প্রশাসন ইয়েমেনে শান্তি ফেরাতে উদ্যোগী হয়েছে। তারা জঙ্গি সংগঠনের তালিকা থেকে হুতির নাম বাদ দিয়েছে। ট্রাম্প প্রশাসন হুতিকে এই তালিকায় ঢুকিয়েছিল। বাইডেন সম্প্রতি অভিজ্ঞ কূটনীতিক টিন লেন্ডারকিংকে ইয়েমেনের বিষয়ে বিশেষ দায়িত্ব দিয়েছেন। কিন্তু পরিস্থিতি যেদিকে এগোচ্ছে, তাতে বাইডেনের প্রয়াস কতটা সফল হবে তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

ছয় বছর আগে হুতি বিদ্রোহীরা রাজধানী ও উত্তরের একটি বড় অংশ দখল করে নেয়। তারপরই লড়াই শুরু হয়। হুতিদের হঠাতে সৌদির নেতৃত্বাধীন জোট আক্রমণ চালিয়ে গেছে। তারাই আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। কিন্তু সংঘর্ষে এক লাখ ৩০ হাজার মানুষ মারা গেছেন। তার মধ্যে ১২ হাজার সাধারণ মানুষ। লাখ লাখ মানুষ দুর্ভিক্ষের মুখে পড়েছেন। সূত্র: ডয়েচে ভেলে।

প্রজন্মনিউজ২৪/ফাহাদ

এ সম্পর্কিত খবর

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

কাগজে-কলমে রাস্তার কাজ শেষ হলেও বাস্তবতা ভিন্ন খুলনায়

পহেলা বৈশাখের নির্দেশনা উপেক্ষা উদীচীর: যা বলছে ডিএমপি

ঢাকায় ফেরা যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ

জানা গেল সৌদিতে কোরবানির ইদের সম্ভাব্য তারিখ

টেকনাফের শীর্ষ মাদক ব্যবসায়ী নুরুল আলম মোজাহিদের হাতে সাংবাদিকতার কার্ড

সাংবাদিক মুশফিকুল আনসারিকে হয়রানি, নিন্দা সিপিজের

সাংবাদিকের গাড়িতে ছিনতাই, ঘটনাস্থল অন্য এড়িয়ার বলে ৩ থানার গড়িমসি

জরুরি বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ

ইসরায়েলকে শাস্তি দেওয়া ছাড়া কোন উপায় ছিল না: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ