রাজশাহী কলেজে ৭ মার্চ দিবস পালিত 

প্রকাশিত: ০৭ মার্চ, ২০২১ ০৬:০৭:৫৪

রাজশাহী কলেজে ৭ মার্চ দিবস পালিত 

স্টাফ রিপোর্টার-: রাজশাহী কলেজে বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে ঐতিহাসিক ৭ মার্চ দিবস পালিত হয়েছে। কোভিড-১৯ প্রকোপের কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ভাষণ প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর আগে দিবসটি উপলক্ষ্যে গত শুক্রবার অনলাইনে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 
রোববার সকাল ১০ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। এরপর কলেজ মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ- বিশ^ প্রমাণ্য ঐতিহ্য: আমাদের অহঙ্কার, আমাদের গর্ব’ শীর্ষক আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
এসময় বীর মুক্তিযোদ্ধা মো. নওশের আলী বলেন, যুদ্ধের সময় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ শুনে মুক্তিযোদ্ধারা উদ্দীপ্ত হতো। এই ভাষণের পর থেকেই সব ধরনের আন্দোলন স্বাধীনতা আন্দোলনে রূপ নেয়। 
সভাপতির বক্তব্যে অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মোহা. আব্দুল খালেক বলেন, একটি ভাষণ একটি জাতির মুক্তির সনদ হতে পারে। একটি ভাষণ যে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার অনুপ্রেরণা লাভ করতে পারে তার জ¦লন্ত প্রমাণ বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ। এ ভাষণের মর্মার্থ, তাৎপর্য আমাদের অনুধাবণ করতে হবে। এসময় বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ে তুলতে উপস্থিত সকলের প্রতি আহŸানও জানান তিনি। 
অনুষ্ঠানে অন্যদের মধ্যে কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ, সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহŸায়ক প্রফেসর ড. মো. ইব্রাহিম আলী, মূখ্য আলোচক ড. মো. আব্দুল  মতিনসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। 

প্রজন্মনউিজ২৪/গাজীআক্তার

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ