অ্যান্ডারসনকে স্পিনার বানিয়ে খেলেছেন পান্ত!

প্রকাশিত: ০৬ মার্চ, ২০২১ ০৪:০৮:৩১

অ্যান্ডারসনকে স্পিনার বানিয়ে খেলেছেন পান্ত!

ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন ইংল্যান্ডের ৬১৩তম টেস্ট ক্রিকেটার। আর বর্তমানে সাদা পোশাকের এই অভিজাত ক্রিকেটে তার উইকেটসংখ্যা ৬১৪টি। টেস্ট ইতিহাসে পেসারদের মধ্যে তার চেয়ে বেশি উইকেট নেই আর কারও। সবমিলিয়ে তার সামনে আছেন শুধু তিনজন মাত্র স্পিনার।

অথচ ইতিহাসের সর্বোচ্চ উইকেটশিকারী পেসারকেই কি না স্পিনার বানিয়ে খেলেছেন ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাভ পান্ত- এমনটাই মন্তব্য করেছেন ভারতের সাবেক অধিনায়ক সুনিল গাভাস্কার। তার এমন মন্তব্যের পেছনে রয়েছে পান্তের অভিনব এক শট। যা দেখে রীতিমতো অবাক পুরো ক্রিকেট বিশ্ব।

শুক্রবার (৫ মার্চ) ম্যাচের দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নামার পর থেকে সাহসী সব শটে প্রতিপক্ষ বোলারদের আত্মবিশ্বাস নিয়েই যেন খেলেছেন পান্ত। আউট হওয়ার আগে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরিতে করেছেন ১০১রান। তার সেঞ্চুরিকে ভাগ করা যায় দুই ভাগে। যেখানে প্রথম ৫০ করতে খেলেন ৮২ বল, নেননি তেমন কোনো ঝুঁকি।

কিন্তু উইকেটে থিতু হওয়ার পর দ্বিতীয় ৫০ রান করতে তিনি খরচ করেন মাত্র ৩৩ বল। একপর্যায়ে ৯১ বলে ৫৫ রান ছিল পান্তের। এরপর বেন স্টোকস ও জো রুটের করা পরপর দুই ওভারে হাঁকান জোড়া বাউন্ডারি। তখন চলে আসে দ্বিতীয় নতুন বল। জেমস অ্যান্ডারসনের বিপক্ষে নতুন বলের সামনেও খেলেন আক্রমণাত্মক সব শট। প্রথমে অ্যান্ডারসনের ওভারে হাঁকান জোড়া বাউন্ডারি।

এর দুই ওভার পর সবচেয়ে সুন্দর ও অভূতপূর্ব ঘটনার জন্ম দেন রিশাভ পান্ত। নতুন বল হাতে আক্রমণে থাকা অ্যান্ডারসনের অফস্ট্যাম্পের বাইরের বলে তিনি খেলেন রিভার্স ল্যাপ, স্লিপ কর্ডনের ওপর দিয়ে বল চলে যায় বাউন্ডারিতে, পান্ত পৌঁছে যান ব্যক্তিগত ৯০ রানে। আর এরপর ছক্কা হাঁকিয়ে তুলে নেন সেঞ্চুরি।

একজন পেসারের বলে এমন রিভার্স ল্যাপ বা স্কুপ খেলার কারণেই মূলত অ্যান্ডারসনকে স্পিনার বানিয়ে দেয়ার কথা বলেছেন গাভাস্কার। ভারতীয় সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘দ্বিতীয় নতুন বল আসার পর পান্ত যখন নিজের সেঞ্চুরির দিকে এগুচ্ছিল, তখন সে অ্যান্ডারসনকে স্পিনারের মতো খেলছে। তার (অ্যান্ডারসন) বিপক্ষে রিভার্স সুইপ খেলা! অসাধারণ বিষয়। এবার পান্ত সেঞ্চুরি মিস করেনি, এটা ভালো লেগেছে।’

মাত্র ১৪৬ রানে ৬ উইকেট পতনের পর ওয়াশিংটন সুন্দরকে নিয়ে সপ্তম উইকেটে ১১৩ রানের জুটি গড়েছিলেন পান্ত। যা কি না ভারতকে পাইয়ে দেয় লিড। চাপের মুখে ইতিবাচক ব্যাটিং করায় পান্তের প্রশংসা করেছেন গাভাস্কারও। পান্ত-সুন্দর জুটিতে ভারত শক্ত অবস্থানে পৌঁছেছে বলে মনে করেন গাভাস্কার।

প্রজন্মনিউজ২৪/এমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন