দাম বৃদ্ধির দাবিতে

রাজশাহীতে কৃষকদের মানববন্ধন

প্রকাশিত: ০৪ মার্চ, ২০২১ ১১:০৩:৪৩ || পরিবর্তিত: ০৪ মার্চ, ২০২১ ১১:০৩:৪৩

রাজশাহীতে কৃষকদের মানববন্ধন

আবু সাঈদ রনি, রাজশাহী প্রতিনিধিঃ বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনে (বিএডিসি) সরবরাহ করা আমন ধানের বীজের দাম বৃদ্ধি করার দাবিতে মানববন্ধন করেছেন কৃষকরা।

বুধবার (৩ মার্চ) সকাল সাড়ে ১০টায় রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এ কর্মসূচির আয়োজন করা হয়। বিএডিসির সঙ্গে চুক্তিবদ্ধ চাষিরা এর আয়োজন করেন।
 
মানববন্ধনে বক্তারা বলেন, প্রায় তিন মাস আগে বিএডিসি রাজশাহীর ২ হাজার ১০০ কৃষকের কাছ থেকে আমন ধানের বীজ কিনেছে। কিন্তু তখন চুক্তিপত্রে বীজের দর উল্লেখ করা হয়নি। তিন দিন আগে কেজি প্রতি ৩৮ টাকা হিসেবে চাষিদের মূল্য পরিশোধ করছিল বিএডিসি। কিন্তু চাষিরা এই টাকা নেননি। ৩৮ টাকা দরে বীজের দাম নিলে তারা ব্যাপক ক্ষতিগ্রস্ত হবেন। 

বক্তারা আরও বলেন, ভাল ফসলের জন্য ভাল বীজ প্রয়োজন। আর ভাল বীজের জন্য প্রয়োজন বাড়তি পরিচর্যা। বাড়তি পরিচর্যা করে বীজের উৎপাদন খরচ পড়েছে কেজি প্রতি কমপক্ষে ৪২ টাকা। তাই মানববন্ধন থেকে আম ধানের বীজের দাম কমপক্ষে ৫০ টাকা কেজি নির্ধারণের দাবি জানান চাষিরা। তা না হলে তারা ৩৮ টাকা কেজি দরে টাকা নেবেন না বলেও ঘোষণা দেন।

বিএডিসির রাজশাহী জোনের চুক্তিবদ্ধ চাষি কল্যাণ সমিতির সভাপতি ইউসুফ আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আজিজুর রহমান পিপুলের পরিচালনায় আরও বক্তব্য দেন সিনিয়র সহ-সভাপতি মাজদার রহমান, সহ-সভাপতি মো. তাজউদ্দীন, সহ-সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম ফটিক, কোষাধ্যক্ষ আবদুল আওয়াল, সদস্য আবদুস শুকুর, হায়দার আলী, নওয়াব আলী প্রমুখ। মানববন্ধনে জেলার বিভিন্ন এলাকা থেকে আগত চুক্তিবদ্ধ চাষিরা অংশ নেন। 

প্রজন্মনিউজ২৪/ফাহাদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ