রাজস্ব আয় বাড়লে, বাড়বে নাগরিক সেবা: তাপস

প্রকাশিত: ০২ মার্চ, ২০২১ ০৬:১৩:৫৫ || পরিবর্তিত: ০২ মার্চ, ২০২১ ০৬:১৩:৫৫

রাজস্ব আয় বাড়লে, বাড়বে নাগরিক সেবা: তাপস

আমরা যত বেশি রাজস্ব আহরণ করতে পারব, তত বেশি নাগরিক সেবা বৃদ্ধি করতে পারব। একইসঙ্গে আপনাদের সুযোগ-সুবিধা বলেন বা কাজের পরিবেশ বলেন বা মান-সম্মান, সেটাও বৃদ্ধি করা হবে। 

 

আজ (২ মার্চ) ঢাকা সিটি কর্পোরেশন দক্ষিণের নগর ভবনে মেয়র মোহাম্মদ হানিফ অডিটরিয়ামে সিটি করপোরশনের রাজস্ব বিভাগের সব স্তরের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে আয়োজিত 'রাজস্ব সম্মেলন' অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস এ কথা বলেন।

 

মেয়র বলেন, আমাদের ট্রেড লাইসেন্সের সংখ্যা মাত্র দুই লাখ ১৮ হাজার। এর বাইরে ব্যাপক সংখ্যক মানুষ আমাদের শহরে ব্যবসা করছে।। তাদেরকে করের আওতায় আনতে হবে। তেমনি পৌর করের (হোল্ডিং ট্যাক্স) সংখ্যা মাত্র এক লাখ ৮৩ হাজার। এই সংখ্যাটা অনেক আগের মনে হচ্ছে। সংখ্যাটা অনেক বৃদ্ধি পাবে। হোল্ডিং ট্যাক্সের জন্য সাড়ে ৩০০ কোটি টাকা এবং ট্রেড লাইসেন্সের জন্য ২০০ কোটি টাকার যে লক্ষ্যমাত্রা আমরা দিয়েছি, সেটি আদায়যোগ্য। আমরা সবাই মিলে ঐকবদ্ধ হয়ে সুষ্ঠুভাবে যদি কাজ করি, তবে সেটি শতভাগ আদায় করা সম্ভব। 

 

মেয়র আরো বলেন, আমরা পূর্বে অনেক কিছুই পারিনি। অনেক সীমাবদ্ধতার মধ্যেই আমরা ছিলাম। কারণ আমরা রাজস্ব আহরণ করতে পারিনি। আমাদেরকে সরকারের মুখাপেক্ষী হতে হয়েছে, প্রকল্পনির্ভর চলতে হয়েছে। আমরা প্রকল্প জমা দেই, সরকার আমাদেরকে অর্থ দেয় এবং তারপর অর্থ ছাড় দেয়া হয়। এরপর আমরা কাজ করি। এই প্রকল্পনির্ভরতা আমাদের কমাতে হবে। নিজস্ব সক্ষমতা বাড়াতে হবে, স্বয়ংসম্পূর্ণ হতে হবে। এজন্য আমাদেরকে অবশ্যই রাজস্ব আহরণ বৃদ্ধি করতে হবে।

 

প্রকল্পনির্ভরতা কমিয়ে রাজস্ব আহরণ বাড়াতে ট্যাক্স আদায়ের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদেরকে কাজ করার নির্দেশনা দিয়েছেন (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।
 

প্রজন্মনিউজ২৪/এসএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন