এক লাখ ৮০ হাজার টন চাল আমদানির নতুন অনুমোদন

প্রকাশিত: ০২ মার্চ, ২০২১ ০৩:৫২:০১

এক লাখ ৮০ হাজার টন চাল আমদানির নতুন অনুমোদন

দেশে ৫৭ ব্যক্তি ও বেসরকারি প্রতিষ্ঠানকে একলাখ ৮০ হাজার টন চাল আমদানির নতুন অনুমোদন দিয়েছে সরকার। বাজারে স্থিতিশীলতা আনতে এমন অনুমোদন দিয়েছে সরকার। এর আগে খাদ্য মন্ত্রণালয় বিভিন্ন শর্তে বেসরকারি পর্যায়ে মোট ৩২০ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ১০ লাখ ১৪ হাজার ৫০০ টন চাল আমদানির অনুমোদন দিয়েছে।

 

গতকাল (১ মার্চ) খাদ্য মন্ত্রণালয় থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের কাছে পাঠানো হয়েছে অনুমোদনেরর চিঠি।খাদ্য মন্ত্রণালয়ের চিঠিতে উল্লেখ করা হয়েছে, সর্বোচ্চ পাঁচ শতাংশ ভাঙা দানাবিশিষ্ট বাসমতি নয়— এমন সিদ্ধ চাল শর্তসাপেক্ষে আমদানির জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

 

চাল আমদানির শর্তে বলা হয়েছে— আগামী ১১ মার্চের মধ্যে ঋণপত্র (এলসি) খুলতে হবে। এলসি খোলা সংক্রান্ত তথ্য খাদ্য মন্ত্রণালয়কে তাৎক্ষণিকভাবে ই-মেইলে জানাতে হবে। বরাদ্দপ্রাপ্ত আমদানিকারককে এলসি খোলার ১০ দিনের মধ্যে ৫০ শতাংশ এবং ২০ দিনের মধ্যে পুরো চাল বাজারজাত করতে হবে। বরাদ্দে অতিরিক্ত আইপি (ইম্পোর্ট পারমিট) জারি বা ইস্যু করা যাবে না। আমদানি করা চাল স্বত্বাধিকারী প্রতিষ্ঠানের নামে প্যাকেটজাত করে বাজারজাত করা যাবে না। প্লাস্টিকের বস্তায় আমদানি করা চাল বিক্রি করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ব্যাংকে এসি খুলতে না পারলে বরাদ্দ আদেশ বাতিল বলে গণ্য হবে বলে শর্ত দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

প্রজন্মনিউজ২৪/এসএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন