নারী ক্রিকেট দলের খন্ডকালীন কোচ নিয়োগ

প্রকাশিত: ০২ মার্চ, ২০২১ ০৩:৩৮:০৯

নারী ক্রিকেট দলের খন্ডকালীন কোচ নিয়োগ

এক বছর হলো বাংলাদেশ নারী ক্রিকেট দলের হেডকোচ নেই। সহকারী কোচ ফয়সাল হোসেন ডিকেন্সের অধীনে অনুশীলন চলছে বেশ কিছুদিন। এবার খন্ডকালীন দায়ত্বি পেলেন বাংলাদেশ দলের সাবেক ক্রিকেটার শাহনেওয়াজ শহীদ শানু। দু-এক সেশনেই কিছ ঘাটতি নজরে পড়েছে এই কোচের।

বাংলাদেশ গেমস ও দক্ষিণ আফ্রিকা ইমার্জিং দলের বিপক্ষে সিরিজ পর্যন্ত নারী ক্রিকট দলের অন্তর্বর্তীকালীন কোচের দায়ীত্ব পালন করবেন শাহনেওয়াজ শহীদ শানু। তার মতে, স্ট্রেন্থ আর ফিটনেসের দিক থেকে কিছুটা পিছিয়ে সালমা-রুমানারা। তাই এই দিকগুলোতেই বেশি গুরুত্ব দিচ্ছেন তিনি। এদিকে, পূর্ণ মেয়াদে কোচ নিয়োগে শিগগিরই ভার্চয়াল সাক্ষাৎকার নেয়া হবে বলে জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা।

অন্তর্বর্তীকালীন কোচ শাহনেওয়াজ শহীদ শানু বলেন, 'বাংলাদেশ নারী ক্রিকেট দল স্ট্রেন্থ আর ফিটনেসের দিক দিয়ে খানিকটা পিছিয়ে থাকলেও, এখন এসব নিয়ে বেশ কাজ হচ্ছে। বাংলাদেশ গেমস ও সাউথ আফ্রিকা ইমার্জিং দলের বিপক্ষে সিরিজ সামনে রেখে দুটো প্র্যাকটিস ম্যাচ খেললাম। তবে ৫০ ওভারের ম্যাচ খেললে ওদের আরও উন্নতি হবে।'

সিলেটের ক্যাম্প শেষে বাংলাদেশ গেমসে মাঠে নামবে ক্রিকেটাররা। তিন দলে ভাগ হয়ে খেলবে চারটি ম্যাচ। দক্ষিণ আফ্রিকা ইমার্জিং দলের বিপক্ষে হোম সিরিজ এপ্রিলে। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রোটিয়া নারীদের বিপক্ষে ৫টি ম্যাচ খেলবে স্বাগতিকরা। এই দুই ইভেন্টের জন্য দল সাজাতে সিনিয়র ক্রিকেটারদের পরামর্শ নিচ্ছেন কোচ।

শাহনেওয়াজ শহীদ শানু আরও জানান, 'বাংলাদেশ নারী ক্রিকেট দলের সবচেয়ে ভালো দিক হচ্ছে, সিনিয়র প্লেয়াররা জুনিয়রদের অনেক সহযোগিতা করে। এই সমন্বয়টা খুব দরকার। স্কোয়াডে যারা আছে, তাদের নিয়েই সামনের দিনগুলোতে ভালো করা সম্ভব।'

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে ফলাফল আশানুরূপ না হওয়ায় ভারতীয় কোচ আঞ্জু জৈন'র সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ায়নি বিসিবি। এরপর থেকেই কোচের চেয়ারটা শূন্য। ইংলিশ কোচ মার্ক রবিনসনের সঙ্গে কথা পাকাপাকি হলেও, করোনাভাইরাস মহামারিতে ব্যক্তিগত কারণ দেখিয়ে শেষ পর্যন্ত আসেননি তিনি। তবে, নতুন কাউকে খুঁজে নেয়ার প্রক্রিয়া থেমে নেই।

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেন, 'আমরা বিজ্ঞপ্তি দিয়েছি। রেসপন্সও পেয়েছি। সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে, শিগগিরই ভার্চুয়াল ইন্টারভিউয়ের ব্যবস্থা করবো।'

জুন-জুলাইয়ে শ্রীলঙ্কায় হবে নারী বিশ্বকাপ বাছাইপর্ব। খুব একটা সময় না থাকায়, কোচ নিয়োগ প্রক্রিয়া দ্রুত এগিয়ে নিতে চায় বিসিবি বোর্ড।

প্রজন্মনিউজ২৪/এমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন