ভারত-পাকিস্তানকে প্রকৃত বন্ধু হিসেবে দেখতে চান মালালা

প্রকাশিত: ০২ মার্চ, ২০২১ ১০:৫৭:৪৯

ভারত-পাকিস্তানকে প্রকৃত বন্ধু হিসেবে দেখতে চান মালালা

স্বাধীনতার পর থেকেই ভারত-পাকিস্তান একে অন্যের চির প্রতিদ্বন্দ্বী। যুদ্ধের ময়দানে একাধিকবার মুখোমুখি হয়েছে এ দুটি দেশ। যেন প্রত্যাহিক রুটিনে পরিণত হয়েছে সীমান্তে যুদ্ধ। এমন সময়ে প্রতিবেশী দুই দেশকে নিয়ে শান্তির বার্তা দিলেন মালালা ইউসুফজাই।

সোমবার (১ মার্চ) ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিনের একটি প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনটিতে জানানো হয়, রোববার (২৮ ফেব্রুয়ারি) ভারতের জয়পুর সাহিত্য উৎসবে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন শান্তিতে নোবেল পুরস্কারজয়ী মালালা। 

সেখানে তিনি বলেন, আপনি ভারতীয়, আমি পাকিস্তানি। আমরা আমাদের মতো ভালো আছি। তাহলে এত বিদ্বেষ কেন? সীমান্ত এবং বিভাজনের মাধ্যমে আলাদা করে জয় করা এসব পুরনো দর্শন এখন আর কাজ করে না। মানুষ হিসেবে আমরা সবাই শান্তিতে থাকতে চাই।

তিনি আরও বলেন, ভারত ও পাকিস্তানের আসল শত্রু হলো দারিদ্র্য, বৈষম্য ও অসাম্য। নিজেদের মধ্যে লড়াই না করে দুই দেশের উচিত এ শত্রুগুলোর বিরুদ্ধে যৌথভাবে লড়াইয়ে নামা। আমি ভারত ও পাকিস্তানকে প্রকৃত বন্ধু হিসেবে দেখতে চাই।

ওইদিন সংখ্যালঘুদের নিপীড়ন নিয়েও কথা বলেন মালালা। তিনি বলেন, পাকিস্তানে হিন্দু, শিখ ও খ্রিস্টান সংখ্যালঘুরা বিপন্ন। একইভাবে মুসলিম ও দলিতরা ভারতে সুরক্ষিত নন।

২০১২ সালে মালালা ইউসুফজাইকে গুলি করে হত্যাচেষ্টা করা হয়েছিল। সেই ঘটনায় শিউরে উঠেছিল পুরো বিশ্ব। তখন মালালা ছিলেন স্কুলছাত্রী। তারপর থেকে নারী শিক্ষার অধিকার, বৈষম্য ও সংখ্যালঘু নিপীড়নের বিরুদ্ধে কথা বলতে শুরু করেন তিনি।

এবার ভারত-পাকিস্তানের দীর্ঘদিনের শত্রুতাপূর্ণ সম্পর্ক নিয়েও কথা বললেন শান্তিতে নোবেলজয়ী এই মানবাধিকার কর্মী।

প্রজন্মনিউজ২৪/মাহফুজ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ