দক্ষ জনশক্তি হিসেবে তৈরি করতে হবে তরুণ প্রজন্মকে : শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারী, ২০২১ ০৩:৫৪:৪৮

দক্ষ জনশক্তি হিসেবে তৈরি করতে হবে তরুণ প্রজন্মকে : শিক্ষামন্ত্রী

শিল্প বিপ্লবের চতুর্থ চ্যালেঞ্জ মোকাবিলার জন্য আমাদের তরুণ প্রজন্মকে দক্ষ জনশক্তি হিসেবে তৈরি করতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি।

তিনি বলেন: এই চতুর্থ শিল্পবিপ্লব থেকে বাংলাদেশ সর্বোচ্চ লাভবান হতে পারে।

শনিবার বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি) এর ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে অনলাইনে অনুষ্ঠিত দু’দিনব্যাপী ‘আইটি সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক মোহাম্মদ রেজা-উল করিম শাম্মীর সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানী, প্রকৌশলী, গবেষক, সরকারী কর্মকর্তা, ইন্ডাস্ট্রি সম্পর্কিত কর্মকর্তা এবং নীতি নির্ধারকদের মধ্যে তথ্য আদান-প্রদান এবং বাংলাদেশ ও বর্হিবিশ্বের সাথে একটি শক্তিশালী নেট ওয়ার্কিং সহযোগিতা তৈরি করার লক্ষ্যে সম্মেলনের আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন: বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে নিরলস কাজ করে চলছে। একইসাথে এই ধরনের কনফারেন্স খুবই সময়োপযোগী যা বাংলাদেশের আইসিটি খাতে ভূমিকা রাখবে।

বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এছাড়াও প্রধান পৃষ্ঠপোষক হিসেবে যুক্ত ছিলেন বিইউপির উপাচার্য মেজর জেনারেল মো. মোশফেকুর রহমান, পৃষ্ঠপোষক হিসেবে যুক্ত ছিলেন বিইউপির উপ-উপাচার্য প্রফেসর ড. এম আবুল কাশেম মজুমদার।

সম্মেলনে বিশ্বের ১১টি দেশের গবেষক গণস্বাস্থ্য, ব্যবসা, কৃষি, ইন্ডাস্ট্রি, এবং আধুনিক শহর ইত্যাদি বিষয়ের উপর ৩১০টি গবেষণাপত্র দাখিল করেন। এগুলোর মধ্যে ৯৭টি গবেষণাপত্র উপস্থাপনার জন্য অনুমোদন করা হয়।

উদ্বোধনী দিনের প্রবন্ধ বক্তা হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ইউনিভার্সিটি অব লিমারিক, আয়ারল্যান্ডের প্রফেসর মাইকহিনছে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এস পি মজুমদার।

প্রজন্মনিউজ২৪/নাজমুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ