২২ গজে দেখা মিলবে না ইউসুফ পাঠানকে

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারী, ২০২১ ১২:৫০:০৬

২২ গজে দেখা মিলবে না ইউসুফ পাঠানকে

সব ধরনের ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলেন ভারতের বিশ্বকাপজয়ী দলের অলরাউন্ডার ইউসুফ পাঠান। গতকাল শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের এই অধ্যায়ের সমাপ্তি টানা কথা ঘোষণা দিয়েছেন দুবারের বিশ্বকাপজয়ী তারকা।

বিদায়ী ঘোষণায় ইউসুফ জানিয়েছেন, জীবনের এই ইনিংসে সমাপ্তি টানার সময় এসেছে।

২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে নাম লেখান ইউসুফ পাঠান। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেই ফাইনাল ম্যাচটি জিতে শিরোপা ঘরে তোলে ভারত।

এর পরের বছরই ওয়ানডে অভিষেক হয় ইউসুফের। দেশের হয়ে খেলেন ঘরের মাঠে ২০১১ বিশ্বকাপ। ওই বিশ্বকাপেও শিরোপা ঘরে তোলে স্বাগতিক ভারত। ওই বিশ্বকাপে ছয় ম্যাচে ১১৫.৬২ স্ট্রাইক রেটে ৭৪ রান করেন তিনি। আর বল হাতে নিয়েছেন কেবল এক উইকেট।

শেষ ২০১২ সালে দেশের হয়ে খেলেছেন পাঠান। আন্তর্জাতিক ক্রিকেটে ২২টি টি-টোয়েন্টিতে করেছেন ২৩৬ রান। ওয়ানডেতে ৫৭টি ম্যাচ খেলে করেছেন ৮১০ রান। বল হাতে ওয়ানডেতে নিয়েছেন ৩৩টি উইকেট আর টি-টোয়েন্টিতে নিয়েছেন ১৮টি। তবে আন্তর্জাতিক ক্রিকেটে খুব একটা সাফল্য না পেলেও ঘরোয়া ক্রিকেট ও আইপিএলে সফল ছিলেন তিনি। ২০০৮ সালে রাজস্থানকে আইপিএলের চ্যাম্পিয়ান করে ম্যাচসেরা হন তিনি।

বিদায়ী বার্তায় ইউসুফ লিখেছেন, ‘সারা জীবন ভালোবাসা এবং সমর্থনের জন্য আমার পরিবার, বন্ধু, সমর্থক, দল, কোচ এবং সমস্ত ভারতবাসীকে ধন্যবাদ। আমার জীবনের এই ইনিংসে এবার দাঁড়ি বসানোর সময় এসে গেছে। সমস্ত ফরম্যাট থেকে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করছি। ভারতের হয়ে দুটি বিশ্বকাপ জেতা এবং শচীন টেন্ডুলকারকে কাঁধে তোলা আমার জীবনের স্মরণীয় মুহূর্ত হয়ে থাকবে।

প্রজন্মনিউজ২৪/লিংকন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন