রাশিয়ায়  মানুষের দেহে বার্ড ফ্লুর প্রথম সংক্রমণ

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারী, ২০২১ ০৩:৩৫:৪৬

রাশিয়ায়  মানুষের দেহে বার্ড ফ্লুর প্রথম সংক্রমণ

রাশিয়ার বিজ্ঞানীরা শনিবার জানিয়েছেন, তারা মানুষের দেহে বার্ড ফ্লু নামে পরিচিত আভিয়ান ফ্লুর এইচ৫এন৮ স্ট্রেইন শনাক্ত করেছেন। এ বিষয়ে তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও (ডব্লিওএইচও) সতর্ক করে দিয়েছেন বলে জানান বিজ্ঞানীরা। খবর এএফপির ।

টেলিভিশনে এক বক্তব্যে রাশিয়ার স্বাস্থ্য পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান রসপোত্রেবনাদজরের প্রধান আন্না প্রোপোভা বলেন, মানুষের দেহে এভিয়ান ফ্লু সংক্রমণের তথ্য ইতোমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থায় পাঠানো হয়েছে।

বার্ড ফ্লুর এই অতি সংক্রামক স্ট্রেইনটি পাখির জন্য প্রাণঘাতী হলেও মানুষের দেহে সংক্রমণের খবর এর আগে পাওয়া যায়নি।

 

পোপোভা বলেন, ‘রাশিয়ার ভেক্টর গবেষোনাগারে তারা দক্ষিণ রাশিয়ার একটি পোল্ট্রি ফার্মের সাতজন কর্মীর দেহ থেকে এই স্ট্রেইনের জীনগত উপাদান পৃথক করেছেন। ওই অঞ্চলে গত ডিসেম্বরে পাখির দেহে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব দেখা দেয়।’

 

পোপোভা ‘এই গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক আবিষ্কারে’  প্রশংসাম করেন এবং ভাইরাসটি ভবিষ্যতে মিউটেট করতে পারবে কিনা তা ‘সময় বলে দেবে’ বলে জানান তিনি। ।

 

তিনি আরও বলেন, ‘মানুষ থেকে মানুষের দেহে সংক্রমিত হওয়ার মত ক্ষমতা ভাইরাসটি অর্জনের আগেই এই আবিষ্কারের ফলে ভাইরাসের সম্ভাব্য মিউটেশন ও প্রতিরোধের ব্যাপারে আমরা ও সারা বিশ্ব সময় পাব।’

 

উল্লেখ্য, ভেক্টর স্টেট ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি সেন্টার রাশিয়ার সাইবেরীয় অঞ্চলে নভোসিবির্স্ক শহরের বাইরে কোল্টসোভো এলাকায় অবস্থিত। দেশটির উদ্ভাবিত একাধিক করোনাভাইরাস ভ্যাকসিনের একটি তৈরি করেছে এই প্রতিষ্ঠান।

প্রজন্মনিউজ২৪/মাহফুজ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ