সময়, শ্রম ও কম খরচে চাষের নতুন পদ্ধতি ‘সমলয়’ উন্মোচন

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারী, ২০২১ ০১:৪৫:০১

সময়, শ্রম ও কম খরচে চাষের নতুন পদ্ধতি ‘সমলয়’ উন্মোচন

সময়, শ্রম ও খরচ কমিয়ে ধান চাষের জন্য চালু হয়েছে ‘সমলয়’ পদ্ধতি। এ পদ্ধতিতে একটি ব্লকে/মাঠে একসঙ্গে একই জাতের ধান একই সময়ে যন্ত্রের মাধ্যমে লাগানো হয়। বীজ লাগানো থেকে কাটা পর্যন্ত সব প্রক্রিয়াই সম্পন্ন হয় যন্ত্রের মাধ্যমে।

এ পদ্ধতিতে ধানের চারা তৈরি করতে হয় ট্রেতে, ফলে জমি অপচয় হয় কম। রাইস ট্রান্সপ্লান্টার দিয়ে চারা একই গভীরতায় সমানভাবে লাগানো যায়। একসঙ্গে রোপণ করায় সব ধান পাকবেও একই সময়ে। ফলে ফসল কাটা যাবে এক সাথেই। এসব কারণে সমলয় পদ্ধতিতে ধান উৎপাদনও হবে বেশি। এতে কৃষকরা লাভবান হবে বলেই অনুমান বিশেষজ্ঞদের।

শনিবার (২০ ফেব্রুয়ারি) টাঙ্গাইলের কেন্দুয়া গ্রামে ‘সমলয়’ পদ্ধতিতে ধানের চারা রোপন উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. রাজ্জাক। এ অনুষ্ঠান আয়োজন করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। উদ্বোধনের পর সেখানের ৫০ একর জমিতে এক যোগে ধানের চারা রোপন করা হয়।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী বলেন, রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে প্রতি একর জমিতে ১ ঘন্টায় ধানের চারা রোপণ করা যায়। ফলে একর প্রতি কৃষকের খরচ কমবে ৪৫০০ টাকা। আগামী ৪-৫ বছর পরে কেউ হাতে ধান রোপণ করবে না বলেও  আশাবাদ ব্যক্ত করেন।

চলতি অর্থবছরে সারাদেশের ৬১টি জেলায় এই মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় সমলয় চাষাবাদ চলছে। প্রণোদনার আওতায় কৃষকদেরকে হাইব্রিড জাতের বোরো ধানবীজ, সার, চারা রোপণসহ অন্যান্য সহায়তা দেয়া হচ্ছে।

সমলয় চাষের বিষয়ে উচ্ছাসিত হয়ে কেন্দুয়া গ্রামের কৃষক শাহ আলী বলেন, মেশিনে ধান লাগানোতে বিঘাতে ১৫০০ টাকা করে খরচ কম হয়েছে। সব সহায়তা দিয়েছে কৃষি বিভাগ। তাছাড়া ধান কাটার সময়ও মেশিন ব্যবহার করা যাবে। তখনও খরচ কম হবে। সামনের মৌসুমেও মেশিনে সমলয়ে ধান চাষ করবেন বলে জানান তিনি।

প্রজন্মনিউজ২৪/নাজমুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন